ময়মনসিংহের ৪ জেলার মধ‍্যে ৩ জেলার ডিসি মহিলা।

0
12

সোহেল খান দূর্জয়

নেত্রকোনা প্রতিনিধি :

চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিসকে বদলির প্রজ্ঞাপন জারি করা হয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়ের পক্ষ থেকে। চাদঁপুরের সাবেক জেলা প্রশাসক ডিসি অঞ্জনা খান মজলিস গত ২৮ এপ্রিল হাইমচরের খাস জমি উদ্ধারে শিক্ষামন্ত্রী দীপু মনি এমপির বড় ভাই স্থানীয় আওয়ামী লীগ নেতা জাওয়াদুর রহিম ওয়াদুদের বিরুদ্ধে মামলা করেছিলেন।

শিক্ষামন্ত্রী দীপু মনি এমপির বড় ভাই চাঁদপুর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি জাওয়াদুর রহিম ওয়াদুদ ওরফে টিপুর বিরুদ্ধে মামলা করার ২১ দিনের মাথায় নেত্রকোনায় বদলি হলেন চাদঁপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিস। তাকে নেত্রকোণার জেলা প্রশাসক হিসেবে বদলি করা হয়েছে। চাঁদপুরের ডিসি অঞ্জনা খান মজলিসের পরিবর্তে সেখানে ডিসি করা হয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রীর একান্ত সচিব কামরুল হাসানকে।

সরকারি খাস জমি উদ্ধারে গত ২৮ এপ্রিল খাস জমি উদ্ধারের এ মামলা করেন চাদঁপুরের সাবেক ডিসি অঞ্জনা খান মজলিস।

গত (১৯ মে) বৃহস্পতিবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। ওই প্রজ্ঞাপনে অঞ্জনা খান মজলিস ও কামরুল হাসানের পদে রদবদল ছাড়াও আরও দুজন নতুন ডিসির বদলির কথা বলা হয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়ের এই প্রজ্ঞাপনে। এই প্রজ্ঞাপনে শেরপুরের জেলা প্রশাসকের দায়িত্ব পেয়েছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব সাহেলা আক্তার এবং জামালপুরের জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পেয়েছেন কক্সবাজার জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা শ্রাবন্তী রায়। একটি বিষয় স্পষ্ট হলো যে ময়মনসিংহ বিভাগের চারটি জেলার মধ্যে তিনটি জেলার জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করবেন তিনজন নারী জেলা প্রশাসক। আর একটি বিষয় আরো স্পষ্ট হলো যে এই তিন জেলায় এই প্রথম কোনো নারী জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করবেন তারা তিনজন।

চাঁদপুরের হাইমচর উপজেলার ‘টিপুনগরে’ খাস জমি উদ্ধারে জেলা প্রশাসনের পক্ষ থেকে জাওয়াদুর রহিম ওয়াদুদ টিপুসহ ২৫ জনকে আসামি করে আদালতে মামলা করা হয়। মামলাটি আমলে নিয়ে আদালত আসামিদের বিরুদ্ধে সমন জারির নির্দেশ দেয়। ৩১ মে মামলার শুনানির তারিখ নির্ধারণ করা হয়েছে।

শিক্ষামন্ত্রী দীপু মনি এমপির বড় ভাই টিপু এই মামলার ১ নম্বর আসামি।মামলার এজাহারে বলা হয়, ১৯৫০ সালে নদীতে জেগে ওঠা জমি পরবর্তী সময়ে সরকারি স্বত্ব স্বার্থ বজায় রেখে কৃষকদের মধ্যে অস্থায়ী বন্দোবস্ত দেওয়া হয়। কিন্তু চাঁদপুর জেলা আওয়ামী লীগের সহসভাপতি জাওয়াদুর রহিম ওয়াদুদ হাইমচর আওয়ামী লীগের বেশ কয়েকজন নেতাকর্মীকে নিয়ে হাইমচরের ৪ নম্বর নীলকমল ইউনিয়নের বাহেরচরে ৪৮ দশমিক ৫২ একর (৪ হাজার ৮৫২ শতাংশ) জমি হাইমচর সাবরেজিস্ট্রারের সহযোগিতায় ভুয়া দলিল মূলে মালিকানা নেন। পরে সেখানে মাছের ঘের, গবাদিপশুর খামার ও সবজির বাগান গড়ে তোলেন। ওই এলাকার নাম বদলে নিজের নামে টিপুনগর নামকরণ করেন তিনি।

এদিকে চাদঁপুরের সাবেক জেলা প্রশাসককে নেত্রকোনায় বদলী করায়, নেত্রকোনা জেলার কারো পৌষ মাস ও কারো সর্বনাশ শনির দেখা দিয়েছে। নেত্রকোনার নবাগত জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিসকে কেউ দিচ্ছে বাহবা আবার কেউ বলছে সবাই সাবধান।

নেত্রকোনার সচেতন নাগরিক সমাজ বলছে শিক্ষামন্ত্রীর ভাইয়ের অন‍্যায়ের বিরুদ্ধে যে ডিসি মামলা করতে পারে সে ডিসি যাই হোক স্পষ্ট বাদি হবে এটা নিশ্চিত। উনার কাছে কোনো রকম অন‍্যায়ের ছাড় হবে না। নবাগত জেলা প্রশাসকের নতুন কর্মস্থলে স্বাগত জানিয়ে তারা নবাগত জেলা প্রশাসকের মঙ্গল কামণা করেন।

নেত্রকোনার নবাগত জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিস বলেন, আমাকে সরকার যে দায়িত্ব দিয়েছে আপনারা দোয়া করবেন আমি যেন আমার উপর অর্পিত দায়িত্ব আপনাদেরকে সাথে নিয়ে সুন্দর ভাবে পালন করতে পারি। আমি আমার কাজে বিশ্বাসী কথায় নয়, আর আমার কাছে কোনো রকম অন‍্যায় অবিচারের ছাড় হবে না। আমি আমার এই কর্মস্থলে সকল শ্রেণি পেশার মানুষের সহযোগিতা চাই।