ধামরাইয়ে গ্রামবাংলার ঐতিহ্যবাহী রশিটান খেলা অনুষ্ঠিত হয়েছে।

0
29

 

মোঃ সিরাজুল ইসলাম ধামরাই (ঢাকা) প্রতিনিধি” ঢাকার ধামরাইয়ে কুশুরা ইউনিয়নে গ্রামবাংলার ঐতিহ্যবাহী রশিটান (কাছিটান) এর ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়েছে।

গত শুক্রবার বিকেলে উপজেলার কুশুরা ইউনিয়নের গোলাইল গ্রামের বোর্ড মিলস্ মাঠে এ খেলা অনুষ্ঠিত হয়। উক্ত খেলাটি কুশুরা ইউনিয়ন ৯নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ও কুশুরা ইউপি সদস্য মোঃ সোলাইমান এর আয়োজনে অনুষ্ঠিত হয়।

খেলাটি দীর্ঘ ১২ বছর ধরে অনুষ্ঠিত হয়ে আসছে, কাছিটান খেলা দেখতে ভিড় জমায় নানা বয়সের কয়েক হাজার দর্শনার্থী। তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ খেলায় আনন্দে মেতে উঠেন সবাই।

এদিন রশিটান খেলায় কুশুরা ইউনিয়ন আওয়ামী লীগের ৯ নং ওয়ার্ডের সভাপতি ও কুশুরা ইউপি মেম্বার সোলাইমান এর সভাপতিত্বে” প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন ঢাকা জেলা আওয়ামীগের সভাপতি ও ঢাকা-২০ এর মাননীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব বেনজীর আহমেদ এমপি। তিনি বলেন মূলত এই খেলাটি পহেলা বৈশাখে হয়ে থাকে। গত দুই বছর করোনার কারনে খেলাটি বন্ধ ছিল। এবছর পহেলা বৈশাখে রমজান ছিল, সে কারনেই ঈদের পর আজ ঈদ আনন্দ হিসেবে খেলাটি অনুষ্ঠিত হচ্ছে। এছাড়া ঐতিহ্যবাহী রশিটান খেলার ধারাবাহিকতা ধরে রাখতে তার পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা করার আশ্বাস দেন তিনি।

উক্ত রশিটান খেলাটি উদ্বোধন করেন কুশুরা ইউপি চেয়ারম্যান কৃষিবিদ বীর মুক্তিযোদ্ধা মোঃ নূরুজ্জামান।

কাছিটান প্রতিযোগিতা পরিচালনা করেন সোলাইমান মেম্বার। প্রতিযোগিতায় আটটি দল অংশগ্রহণ করেন। ফাইনাল খেলায় গুতইল গ্রাম (বনাম) মক্কা মদিনা এন্টারপ্রাইজ অংশগ্রহন করেন। এতে বিজয়ী হয় গুতইল গ্রাম এবং রানাআপ হয় মক্কা মদিনা এন্টারপ্রাইজ।
পরে বিজয়ী দলটিকে এক লক্ষ উনপঞ্চাশ হাজার টাকা মূল্যে একটি মহিষ, এবং রানাআপ দলটিকে ছিয়ানব্বই হাজার টাকা মূল্যে একটি ষাড় গুরু পুরস্কার হিসাবে তুলে দেন।

খেলাটিতে আরও উপস্থিত ছিলেন পৌর মেয়র আলহাজ্ব গোলাম কবির মোল্লা,সানোড়া ইউপি চেয়ারম্যান খালেদ মাসুদ খান লাল্টু, ভাড়ারিয়া ইউনিয়ন আ’লীগের সাধারন সম্পাদক মোরছালিন সরদার প্রমুখ।