নৌযান যাত্রীদের নিরাপদ যাত্রা নিশ্চিতে এনআইডি দিয়ে কাটতে হবে টিকিট।

0
30

মোঃসোহান আহমেদ সানাউল

বিশেষ প্রতিনিধিঃ

যাত্রীদের নিরাপদে বাড়ি ফেরা নিশ্চিত করতে এবার ঈদে লঞ্চের টিকিট কাটতে যাত্রীদের জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) কপি জমা দিতে হবে।আসন্ন ঈদুল ফিতরে ঘরমুখো মানুষের নিরাপদ যাত্রার কথা ভেবে এই পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানিয়েছেন, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

রোববার (১০ এপ্রিল) সচিবালয়ে ‘ আসন্ন পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে নৌপথে স্টিমার, লঞ্চসহ জলযান সুষ্ঠুভাবে চলাচল, যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতকরণে যথাযথ কর্মপন্থা গ্রহণের লক্ষ্যে ঈদ ব্যবস্থাপনা’ শীর্ষক বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

এসময় নৌ প্রতিমন্ত্রী খালেদ মাহমুদ চৌধুরী বলেন, ঈদের পাঁচ দিন আগ থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে এবং ঈদের পরেও এই সিদ্ধান্ত বলবৎ থাকবে। যাত্রীদের নিরাপত্তার জন্যই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে তবে ঈদের পরে স্থায়ীভাবে এটা করা হবে। এর আরেকটি কারণ আছে। ইতোমধ্যে লঞ্চের কেবিনের মধ্যে দুর্ভাগ্যজনক কয়েকটি দূর্ঘটনা ঘটেছে। সেগুলো তদন্ত করতে আইনশৃঙ্খলা বাহিনীর অনেক বেগ পেতে হয়। কাজেই কোন যাত্রী কোন লঞ্চে পারাপার হচ্ছে এটা আমরা নিশ্চিত হতে এই সিদ্ধান্ত গ্রহণ করব।

এই সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, যাদের এনআইডি কার্ড নেই তাদের ক্ষেত্রে জন্মনিবন্ধন সার্টিফিকেট লাগবে।

এই সময় প্রতিমন্ত্রী আরও জানান, ঈদকে সামনে রেখে কোনো লঞ্চের মালিক নির্ধারিত থেকে অতিরিক্ত ভাড়া আদায় করতে পারবেন না।এছারাও কম টাকা ভাড়া নিয়ে অতিরিক্ত যাত্রী পাড়াপার করা যাবেনা বলেও নৌযান কতৃপক্ষকে হুশিয়ার করেন ।