মেডিকেল কলেজে চান্স পেয়েও বানারীপাড়ার হারিছার দু’চোখে অমানিশার অন্ধকার !

0
31

রাহাদ সুমন,

বানারীপাড়া(বরিশাল)প্রতিনিধিঃ

রাজশাহী মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পেয়েও বরিশালের বানারীপাড়ার অদম্য মেধাবী সাদিয়া আফরিন হারিছার দু’চোখে অমানিশার ঘোর অন্ধকার। হারিছার চিকিৎসক হওয়ার স্বপ্ন পূরণে অন্তরায় হয়ে দাঁড়িয়েছে ‘দারিদ্রতা’ নামক ‘অভিশাপ’। লেখাপড়ার ব্যয়ভার বহন করা তার রিক্সা শ্রমিক পিতার পক্ষে দুঃসাধ্য। তাইতো মেডিকেল কলেজে চান্স পেয়েও স্বস্তি নেই হারিছার মনে। তার এ সাফল্যে দরিদ্র পিতা-মাতা উচ্ছ্বসিত হলেও মেয়ের ডাক্তারী পড়ার ব্যয়ভার বহন করা নিয়ে তাদেরকে শঙ্কা ও দুঃশ্চিন্তা তাড়া করে ফিরছে। গল্পে গল্পে দেশজয়ী সাদিয়া আফরিন হারিছা এমবিবিএস (শিক্ষাবর্ষ ২০২১-২২) ভর্তি পরীক্ষায় রাজশাহী মেডিকেল কলেজে ভর্তির যোগ্যতা অর্জন করায় শুধু তার পরিবারেই নয়,তার পুরনো বিদ্যাপিঠ  জাতীয় শ্রেষ্ঠ পুরস্কারপ্রাপ্ত বানারীপাড়া বন্দর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়,বানারীপাড়া বালিকা মাধ্যমিক বিদ্যালয় ও বরিশাল সরকারি মহিলা কলেজের শিক্ষকবৃন্দ এবং সহপাঠীসহ গোটা এলাকাবাসী উচ্ছ্বসিত ও আনন্দে উদ্বেলিত। তাকে ফুলেল শুভেচ্ছায় সিক্ত করা হয়েছে।  বানারীপাড়া পৌরসভার ৪ নম্বর ওয়ার্ডের মো. মিজানুর রহমান হাওলাদার ও রাজিয়া দম্পতির তৃতীয় কন্যা অদম্য মেধাবী সাদিয়া আফরিন হারিছা ২০১৪ সালে বাংলাদেশ টেলিভিশনের সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানে দেশের মধ্যে প্রথম ও ২০১৮ সালে জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতায় ধারাবাহিক গল্প বলায় প্রথম (রাষ্ট্রপতি কর্তৃক গোল্ড  মেডেল) স্থান অর্জণ করে দেশজুড়ে আলোচিত ও প্রশংসিত হন। এছাড়াও সে ২০১৭ সালে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক উপস্থিত বক্তৃতায় জাতীয় পর্যায়ে তৃতীয়,২০১৭ ও ২০১৮ সালে বরিশাল বিভাগীয় পর্যায়ে সৃজনশীল মেধা অন্বেষন প্রতিযোগিতায় দ্বিতীয় এবং বিএফএফ সমকাল বিজ্ঞান বিতর্ক উৎসব এবং রচনা প্রতিযোগিতায় বরিশাল বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠত্ব ও ২০১৮ সালে জেলার শ্রেষ্ঠ শিক্ষার্থী হওয়ার গৌরব অর্জন করে। হারিছা একাধিক বিষয়ে বিভাগীয় ও জাতীয় পুরস্কার অর্জন করে ইতোমধ্যে বরিশাল ও বানারীপাড়াকে আলোকিত ও গৌরবান্বিত করেছে। হারিছা ৫ম শ্রেণীর সমাপনী,৮ম শ্রেণীর জেএসসি,এসএসসি ও এইচএসসির সকল পরীক্ষায় জিপিএ -৫ পেয়ে কৃতিত্বের স্বাক্ষর রেখেছে। পড়াশুনার পাশাপাশি সে ইসলামিক জ্ঞানও অর্জন করেছে। শিক্ষার প্রতিটি স্তর সাফল্যের সঙ্গে অতিক্রম করতে তাকে দারিদ্রতার সঙ্গে নিত্য লড়াই করতে হয়েছে। তিনবেলা ঠিকমত খেতে,প্রাইভেট ও ভালো পোশাক পড়তে না পারলেও অদম্য ইচ্ছে শক্তি,ত্যাগের মনোভাব,নিরলস অধ্যবসায় ও কঠোর পরিশ্রম তার জীবনে একের পর এক সাফল্য এনে দিয়েছে। ভবিষ্যতে সে একজন মানবিক চিকিৎসক হয়ে মানবসেবায় ব্রত হওয়ার পাশাপাশি দরিদ্র পিতা-মাতার সংসারে স্বচ্ছলতা ফিরিয়ে আনতে চায়।
এ প্রসঙ্গে গরীবের জীর্ণ কুটিরে চাঁদের আলো হওয়া সাদিয়া আফরিন হারিছা বলেন, সে যখন ৬ষ্ঠ শ্রেণীর শিক্ষার্থী তখন তার মা গর্ভপাতজনিত কারনে গুরুতর অসুস্থ হয়ে বরিশাল হাসপাতালে ভর্তি হন। এক পর্যায়ে তাকে আইসিইউতে স্থানান্তরের প্রয়োজন হয়। কিন্তু অর্থাভাবে উন্নত চিকিৎসা ছাড়াই তার মাকে বাড়িতে ফিরিয়ে নিয়ে আসা হয়। সেই থেকে ধুকে ধুকে তার মা কোনমতে বেঁচে আছে। তার শিশুমনে তখন এ বিষয়টি গভীরভাবে নাড়া দেয়। অসুস্থ মায়ের জন্য দু’চোখে কান্নার সাতাঁর নিয়ে হারিছা তখনই সংকল্প করে সে একদিন চিকিৎসক হয়ে মানবতার সেবায় নিজেকে নিয়োজিত করবে। কারও মাকে অর্থাভাবে বিনা চিকিৎসায় কষ্ট পেতে দেবে না।  মহান আল্লাহর কৃপায় তার সেই স্বপ্ন পূরণের পথে। সে সহ তার চার বোনের লেখাপড়া ও ৬ সদস্যের পরিবারের ভরণপোষনে রিক্সা শ্রমিক বাবার রক্ত পানি করা  ঘাম জড়ানো কষ্টার্জিত উপাজর্নের কথা স্মরণ করে অশ্রুসজল হয়ে পড়া হারিছার ঐকান্তিক বিশ্বাস তার অদম্য ইচ্ছে শক্তি, নিরলস অধ্যবসায় ও কঠোর পরিশ্রমের পাশে মহান সষ্ট্রা আছেন। সে তার স্বপ্ন পূরণের জন্য সবার দোয়া ও সহায়তা কামনা করেছেন। হারিছার পিতা মো. মিজানুর রহমান হাওলাদার তার মেয়ের স্বপ্ন পূরণের জন্য সকলের কাছে দোয়া কামনা করেছেন।
এদিকে সাদিয়া আফরিন হারিছার অসামান্য এ সাফল্যে বরিশাল-২ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় সভাপতি মোঃ শাহে আলম ও সাবেক সংসদ সদস্য এবং বরিশাল জেলা আওয়ামীলীগের  সাধারন সম্পাদক এ্যাডভোকেট.তালুকদার মোঃ ইউনুস মুঠোফোনে তাকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।
এছাড়াও বরিশাল-২ আসনের সাবেক সংসদ সদস্য মো. মনিরুল ইসলাম মনি,বানারীপাড়া উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মোঃ গোলাম ফারুক,উপজেলা নির্বাহী অফিসার রিপন কুমার সাহা,পৌরসভার মেয়র এ্যাডভোকেট.সুভাষ চন্দ্র শীল, থানার  অফিসার ইনচার্জ মোঃ হেলাল উদ্দিন,উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও সাবেক পৌর মেয়র গোলাম সালেহ মঞ্জু মোল্লা,বানারীপাড়া বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ও উপজেলা আওয়ামীলীগের  যুগ্ম সম্পাদক এটিএম মোস্তফা সরদার,বানারীপাড়া প্রেসক্লাব ও বন্দর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি রাহাদ সুমন,বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতি বরিশাল জেলা শাখার সাধারণ সম্পাদক মোঃ জাহিদ হোসেন,বানারীপাড়া স্পোটিং ক্লাবের সভাপতি রুহুল আমিন শুভ, ভোকেশনাল শিক্ষক সমিতি বাংলাদেশ বরিশাল জেলা শাখার সাংগঠনিক সম্পাদক মোঃ জাকির হোসেনসহ বিভিন্ন রাজনৈতিক,সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ হারিছাকে উষ্ণ অভিনন্দন  ও ফুলেল শুভেচ্ছা জানিয়েছেন।