ডিজেলের মূল্যবৃদ্ধির অজুহাতে বগুড়ার শেরপুরে মাইকিংকরে বাস ভাড়ার ঘোষনা।

0
10
এজেড হীরা
শেরপুর (বগুড়া) প্রতিনিধিঃ
 ডিজেলের মুল‍্য বৃদ্ধির পরেই উত্তরাঞ্চলের ঢাকা -বগুড়া মহাসকড়ের শেরপুর-বগুড়া রুটে চলাচলকারী করতোয়া গেটলকের অধিকাংশ যাত্রীবহন গাড়ি গ্যাসে চলাচল করলেওসরকারী ঘোষণায়  ডিজেলের মূল্যবৃদ্ধির অজুহাত সৃষ্টি করে  পরিবহন ব‍্যবসায়ীরা  ২৫ টাকার পুর্ববর্তী নির্ধারিত   থেকে  বৃদ্ধি করে ৩৫ টাকায় মাইকিংকরে প্রচার  করা হচ্ছে।ভাড়া বৃদ্ধির কারনে হয়রানির শিকার হচ্ছেন যাত্রীরা।
সরেজমিনে দেখা যায়, গত সোমবার (৮ নভেম্বর) সকাল থেকেই পরিবহন শ্রমিক সংগঠনের তরফ থেকে  শেরপুরে মাইকিং করে যাত্রীদের কাছ  থেকে ২৫ টাকার ভাড়া পরিবর্তে ৩৫ টাকা নেওয়ার ঘোষনা দেওয়া হচ্ছে।। সরকারের নির্দেশনা অনুযায়ী এই ভাড়া নেওয়া হচ্ছে বলে দাবি পরিবহন শ্রমিক সদস‍্যদের। তবে যাত্রীদের অভিযোগ, সরকার ডিজেল চালিত গাড়ির ভাড়া বৃদ্ধি করেছে। কিন্তু করতোয়া  গেটলকের অধিকাংশ গাড়িই সিএনজি চালিত।
বগুড়া গামী যাত্রী মামুন শেখ বলেন,এই রুটের প্রায় সবগুলো গাড়ী চলে সিএনজি গ্যাসে কিন্তু গ্যাসের গাড়িতে ডিজেলের ভাড়া আদায় করছে তারা । আমরা যেন পরিবহন ব্যবসায়ীদের কাছে জিম্মি হয়ে পড়েছি যখন তখন তাদের ইচ্ছেমতো ভাড়ায় চলতে হবে। তিনি বলেন  প্রতিবাদ করলে রাস্তায় নেমে দেওয়ার হুমকি দেয় এবং খারাপ আচরন পর্যন্ত  করাহয়  যাত্রী সাধারণে সাথে ।
এ নিয়ে কেউ কেউ প্রশাসনের উদাসীনতাকেও দায়ী করছেন । বেসরকারি চাকুরীজীবি সুমায়েল আহমেদ বলেন, এমনিতেই বিআরটিএ’র আইন অমান্য করে গাড়িগুলোতে ৩১ সিটের জায়গায় ৪০ সিট করা হয়েছে। ফলে আগে থেকেই অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে। কিন্তু প্রশাসনের নজরদারীর কোন ভ্রুক্ষেপ নেই।
ভাড়া বৃদ্ধির বিষয়ে জানতে চাইলে বগুড়া জেলা  মোটর মালিক গ্রুপের শেরপুর শাখার সাধারণ সম্পাদক সেলিম রেজা গনাধ‍্যমকে  জানান, করতোয়া গেটলকের ৬৫ টির মধ্যে ২৭টি গাড়ি ডিজেলে চলে। বাকিগুলো গ্যাসে চলে। আমাদের ভাড়া আগে থেকেই ৩২ টাকা নির্ধারিত ছিল। কিন্তু যাত্রীদের কথা বিবেচনা করে ২৫ টাকা রাখা হতো। এবার বিআরটিএ’র সঙ্গে আলোচনা করে জেলা থেকে ভাড়া নির্ধারণ করা হয়েছে।
এ বিষয়ে শেরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ময়নুল ইসলাম গনমাধ‍্যমকে জানান, সরকারি নির্দেশনার বাইরে গ্যাসচালিত যানবাহনে ভাড়া বৃদ্ধির সুযোগ নেই। মালিক কর্তৃপক্ষের সঙ্গে কথা হয়েছে। আজকের মধ্যে ভাড়া কমানো না হলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here