নালিতাবাড়ীতে মাসব‍্যাপী ইঁদুর নিধন অভিযান উদ্বোধন অনুষ্ঠিত।

0
17
আমিরুল ইসলাম,
শেরপুর জেলা প্রতিনিধি :
শেরপুরের নালিতাবাড়ী কৃষিসম্প্রসারন অধিদপ্তরের আয়োজনে ইঁদুর নিধন অভিযান উদ্বোধন ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।
আজ বৃহস্পতিবার ২১ অক্টোবর  দুপুরে উপজেলা পরিষদ হলরুমে মাসব‍্যাপী ইঁদুর নিধন উদ্বোধন ও আলোচনা অনুষ্ঠিত হয়।
এসময় উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান মোকছেদুর রহমান লেবু,উপজেলা নির্বাহী অফিসার হেলেনা পারভীন, উপজেলা কৃষি অফিসার আলমগীর কবীর, এ.ই.ও মওদুদ আহমেদ সহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও বিভিন্ন ইউনিয়নের কৃষক মহল।
উপজেলা কৃষি অফিস সুত্রে জানাগেছে,প্রতি বছর কৃষকের উৎপাদিত ফসলের একটা বড় অংশ ইঁদুর দ্বারা নষ্ট হয়। একজোড়া ইঁদুর গড়ে ২০ কেজির বেশি খাদ্য জমা করে ও  ৫০ কেজি গোলাজাত শস্য নষ্ট করে। ইঁদুর মাঠ থেকে শুরু করে ফসল কর্তনের পরেও গোদামজাত অবস্থায় বা গোলায়  তোলার পরও ক্ষতি করে।  এছাড়াও ইঁদুর মানুষ ও পশু পাখির মধ্যে প্লেগ, জন্ডিস, টাইফয়েড , চর্মরোগ, আমাশয় ,জ্বর , কৃমি সহ প্রায় ৬০ প্রকার রোগ জীবাণুর বাহক ও বিস্তারকারী।
বাংলাদেশ ইঁদুরের আক্রমণে বছরে আমন ধানের শতকরা ৫-৭ ভাগ, গম ৪-১২ ভাগ , গোল আলু ৫- ৭ ভাগ,  আনারস ৬-৯ ভাগ নষ্ট করে। ঘরে মাঠ ফসলের ৫-৭ শতাংশ এবং গুদামজাত শস্যের ৩-৫ শতাংশ ক্ষতি করে। ইঁদুর বছরে প্রায় সাত লক্ষ মেট্রিক টন খাদ্যশস্য নষ্ট করে।
এসকল ক্ষতি হ্রাস করার লক্ষ্যে বাংলাদেশ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ১৯৮৩ সাল থেকে ইঁদুর নিধন অভিযান পরিচালনা করে আসছে। এধারাবাহিকতায় নালিতাবাড়ীতে মাসব্যাপী (১১ অক্টোবর হতে ১০ নভেম্বর) ইঁদুর নিধন অভিযান উদ্বোধন করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here