তুরস্কে দাবানলে এখন পযর্ন্ত নিহত ৮।

0
29

বাংলার রূপ

আন্তর্জাতিক ডেস্কঃ

তুরস্কের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে দাবানল এর ভয়াবহতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।এ ঘটনায় বিভিন্ন এলাকায় এ পর্যন্ত মৃত্যুর সংখ্যা ৮ জন,এছারা আহত হয়েছে কয়েক শত মানুষ।হাজার হাজার দমকল বাহিনীর শত প্রচেষ্টাতেও কোনো ভাবে নিয়ন্ত্রণে আসছে না আগুন।পুড়ে ছাড়খাড় হয়ে যাচ্ছে হাজার হাজার বন‍্য প্রানী।রেহাই মিলছে না গৃহপালিত প্রানীর ও।জ্বলছে একরের পর একর বনাঞ্চল,আকাশে ধোয়ার কুন্ডলিতে ছেয়ে আছে।

রোববারও (১ আগস্ট) নতুন করে আগুন ছড়িয়ে পড়ে আরেকটি অঞ্চলে। বনাঞ্চলে ছড়িয়ে পড়া আগুনে বন্যপ্রাণির পাশাপাশি গৃহপালিত পশু-পাখিও মারা যাচ্ছে। আর মানুষের প্রাণহানিও বাড়ছে রোজ।
স্থানীয়রা বলেন, ’আমরা ঘর ছাড়তে বাধ্য হয়েছি। গৃহপালিত পশু নিয়ে আসতে পারিনি। এ জন্য অনেক মন খারাপ। সব কিছুই হারিয়েছি। অনেক কষ্ট হচ্ছে।’
দেশটির স্বাস্থ্যমন্ত্রী বলেন, চারশ’র মতো মানুষকে চিকিৎসা দেয়া হচ্ছে কেবল মানাভগাতেই। মারমারিসে ১৫৯ জনকে চিকিৎসা দেয়া হচ্ছে। বেশিরভাগ এলাকার আগুন নিয়ন্ত্রণে রয়েছে। তবে এখনো আগুন জ্বলতে দেখা গেছে আনতালিয়ায়।
তুরস্কের আবহাওয়া বিভাগ জানিয়েছে, আগামী সপ্তাহেও আনতালিয়ায় তাপমাত্রা থাকবে ৪৩ থেকে ৪৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান জানান, আজারবাইজন, রাশিয়া, ইউক্রেন ও ইরান থেকে অগ্নিনির্বাপক বিমান পৌঁছানোর ফলে দাবানল নেভানোর কাজ অনেকটা সহজ হয়েছে।
এই দাবানলের কারণে অনেক পর্যটক তুরস্ক ছেড়ে চলে যাচ্ছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here