সাভারে দুই মন্ত্রী এক সাথে মাশরুম উন্নয়ন ইনস্টিটিউট অনুষ্ঠানে।

0
84

মোঃসোহান আহমেদ সানাউল

নিজস্ব প্রতিনিধিঃ

ঢাকার সাভারে মাশরুমের সম্ভাবনাকে কাজে লাগাতে প্রকল্প গ্রহনসহ সব ধরনের উদ্যোগ নেওয়া হচ্ছে বললেন কৃষি মন্ত্রী মোঃ আব্দুর রাজ্জাক

আজ ৬ জুন দুপুরে সাভারে মাশরুম উন্নয়ন ইনস্টিটিউটে মাশরুম চাষি ও উদ্যোগক্তাদের সাথে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মতবিনিময় সভা করেন মাননীয় কৃষি  মন্ত্রী মোঃ আব্দুর রাজ্জাক তিনি বলেন দেশে অর্থকরী ফসল মাশরুম চাষের সম্ভাবনা অনেক বেশি, এই সম্ভাবনাকে কাজে লাগাতে হবে, দেশের বেশির ভাগ মানুষ হচ্ছে ক্ষুদ্র আয়ের প্রান্তিক কৃষক, তাদেরকে মাশরুম চাষে আগ্রহী করতে পারলে কর্মসংস্হান ও আয়ের পথ তৈরি হবে এবং বেকারত্ব সমস্যা কমিয়ে আসবে, আমাদের দেশে প্রায় (৪০০০০)  মেট্রিক টন উৎপাদন হচ্ছে, যার আর্থিক মূল্য প্রায় ৮০০ কোটি টাকা। এখানে প্রায় দের লক্ষ লোকের কর্মসংস্হান তৈরি হয়েছে।
একদিকে মাশরুম একটি পুষ্টিকর সুস্বাদু ও ঔষধিগুন সম্পন্ন খাবার, যেকোনো পরিবেশে ঘরে এবং বাহিরে মাশরুম চাষ করা যায়, মাশরুম চাষের জন্যে অধিক পুঁজির প্রয়োজন হয় না, বিধায় হতদরিদ্র নির্মআয়ের সবাই এই মাশরুম চাষে করে স্বাবলম্বী হতে পারেন, ইতি মধ্যে আমাদের সরকার মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বলেছেন দেশের মানুষের জন্য  কর্মসংস্হাতান তৈরি করে দেওয়া, বেকারত্ব দুর করাই আমাদের মুল লক্ষ, এই মাশরুম চাষ করে যেকেউ স্বাবলম্বী হতে পারেন।
এসময় কৃষি সম্প্রসারন অধিদপ্তরের মহাপরিচালক মোঃ আসাদুল্লাহ  এর সভাপতিত্বে উপস্থিত ছিলেন মাননীয় ত্রাণ দূর্যোগ  প্রতিমন্ত্রী ডাঃ এনামুর রহমান এমপি । সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ মঞ্জুরুল আলম রাজীব, সাভার পৌরসভার মেয়র হাজী আব্দুল গনি সাভার উপজেলা ছাত্র লীগের সভাপতি মোঃ আতিকুর রহমান সহ সাংবাদিক ও আওয়ামী লীগের অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here