বরিশাল নাগরিক সংসদকে নিয়ে একটি কবিতা ও মূল্যায়ন।।

0
20
তাজকিয়া সুলতানা আখি :
দক্ষিণ বাংলার গণমানুষের নাগরিক অধিকার প্রতিষ্ঠার আন্দোলন – বরিশাল নাগরিক সংসদ। জাতীয় ও আন্তর্জাতিক পরিমন্ডলে মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় প্রতিবাদী নাগরিক সংগঠন হিসেবে বরিশাল নাগরিক সংসদ অত্যন্ত সুপরিচিত একটি নাগরিক সংগঠনের নাম। রাজধানী সহ বিভিন্ন জেলায় সংগঠনটির শাখা সংগঠন রয়েছে।  সংগঠনটির স্থায়ী কার্যালয় বরিশাল মহানগরীতে অবস্থিত। ইতিমধ্যেই বরিশাল নাগরিক সংসদ কতৃপক্ষ সংগঠনের স্থায়ী কার্যালয় নির্মাণের উদ্যোগ গ্রহণ করেছে। শিক্ষা বছরের শুরুতে শতশত দরিদ্র শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে শিক্ষা উপকরণ বিতরণ, শিক্ষা বৃত্তি প্রদান, মহামারি করোনাকালে কর্মহীন ও দরিদ্র মানুষের মাঝে বরিশাল নাগরিক সংসদ মানবিক খাদ্য ব্যাংকের মাধ্যমে ত্রাণ বিতরণের মত প্রশংসনীয় উদ্যোগ জাতীয় ও আন্তর্জাতিক গণমাধ্যম প্রকাশিত হয়েছে। মেজর (অব.) রিয়াজ খান, রাষ্ট্রপতি আনসার সেবাপদক প্রাপ্ত জহিরুল হোসাইন খান নাছিম, অধ্যাপক এস এম আলী আজম এবং মারুফ আহমেদ মল্লিক বরিশাল নাগরিক সংসদ প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালন করেন।
প্রতিষ্ঠাতা সভাপতি মারুফ আহমেদ মল্লিক বরিশাল নাগরিক সংসদের লক্ষ্য ও উদ্দেশ্য এবং কর্মপরিকল্পণার সারসংক্ষেপ তুলে ধরে সংগঠনকে নিয়ে একটি কবিতা লিখেছেন। তিনি সম্প্রতি তাঁর ফেসবুক পেজে এই কবিতাটি পোস্ট করেছেন।কবিতায় গণমানুষের আস্থা ও ভালোবাসার প্রতীক হিসেবে বরিশাল নাগরিক সংসদকে তুলে ধরা হয়েছে। বরিশাল অঞ্চলের কয়েকটি নদীর নাম শাব্দিক চয়নে ফুটিয়ে তোলা হয়েছে। পায়রা এবং সন্ধা  এ অঞলের দুটি বিখ্যাত নদীর নাম। কবিতায় মায়ের অকৃত্রিম ভালোবাসায় শিশুর কপালে অংকিত টিপ যা চাঁদ হিসেবে উপমা দেওয়া হয়েছে। দিশেহারা মানবতার আশ্রয়স্থল হিসেবে বরিশাল নাগরিক সংসদের কথা তুলে ধরা হয়েছে। কবিতায় বৈপ্লবিক শব্দ চয়ন অসাধারণভাবে ফুটিয়ে তোলা হয়েছে।  কবিতাটি নিচে তুলে ধরা হলো-
বরিশাল নাগরিক সংসদ
– মারুফ আহমেদ মল্লিক 
তুমি মানবতার মুক্তির ডাক
তুমি বিপ্লবী তাই বিস্বাদ
তোমার কন্ঠে নাগরিক অধিকার
তুমি বরিশাল নাগরিক সংসদ
তুমি  উষাতে হও প্রভাতফেরী
নিশিতে হও প্রভাতের সংবাদ
দখিনের দুয়ারে গণমানুষের শিয়রে-
তুমি বরিশাল নাগরিক সংসদ
তোমার আগমনে সরে যায় কালো
তুমি পথহারা পথিকের আলো
প্রত্যহ অন্ধকারে মুছে দাও বিষাদ
তুমি বরিশাল নাগরিক সংসদ
তুমি মহাকালের পথে মুক্ত বিহঙ্গ
তাই ছিড়ে ফেলো মখমলি অবস্বাদ
তুমি দুনিয়া কাঁপানো বিপ্লবী বীর
তুমি বরিশাল নাগরিক সংসদ
তুমি সন্ধার বুকে জেগে ওঠা স্বপ্ন
তুমি জননীর অঙ্কিত ললাটের চাঁদ
ধরণীর বুকে তুমি পিতৃ স্নেহ
তুমি বরিশাল নাগরিক সংসদ
তুমি পায়রায় বহমান স্রোতধারা
শিষ্টের লালনে হও কালের ফোয়ারা
তুমি মহাকাল তুমি কালের সমস্বাদ
তুমি বরিশাল নাগরিক সংসদ “।
মহান মানবতার কল্যাণ, মানবাধিকাট ও নাগরিকদের সাংবিধানিক অধিকার প্রতিষ্ঠায় বরিশাল নাগরিক সংসদের অগ্রযাত্রা সফল হোক। এই প্রত্যাশায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here