কুড়িগ্রামে দলিত ও হতদরিদ্রদের উচ্ছেদের প্রতিবাদে বিক্ষোভ মিছিল-মানববন্ধন।

0
10

এলাহী শাহরিয়ার নাজিম
কুড়িগ্রাম জেলা প্রতিনিধি :
কুড়িগ্রামে গণপূর্ত বিভাগ কর্তৃক হরিজন সম্প্রদায় ও হতদরিদ্রদের উচ্ছেদের প্রতিবাদে বিক্ষোভ মিছিল, মানববন্ধন ও স্মারকলিপি হস্তান্তর করা হয়েছে। বুধবার দুপুরে কুড়িগ্রাম প্রেসক্লাবে ঘন্টাব্যাপী মানববন্ধন শেষে একটি বিক্ষোভ মিছিল জেলা প্রশাসক অফিসে গিয়ে তাঁর কাছে একটি স্মারকলিপি হস্তান্তর করে।
মানববন্ধনে বক্তব্য রাখেন স্বপন বাঁশফোড়, জয় বাঁশফোড়, রতন কুমার রায়, হবিবর রহমান, মিলন মিয়া, ওয়ার্ড কাউন্সিলর হারুন প্রমুখ।
এসময় বক্তারা বলেন, কুড়িগ্রাম জেলা শহরে ১২০টি হরিজন সম্প্রদায়সহ ৮৪০টি হতদরিদ্র পরিবার রয়েছে। যারা অফিস-আদালতসহ শহর পরিচ্ছন্ন রাখে। এছাড়াও গৃহহীন হতদরিদ্র পরিবারগুলো ঠাঁই নিয়েছে সরকারি জায়গায়। মাননীয় প্রধানমন্ত্রী যখন প্রতিটি মানুষের জন্য বাসগৃহ নির্মাণ করে দেয়ার কার্যক্রম হাতে নিয়েছেন তখন আমাদেরকে পূণর্বাসন না করে উচ্ছেদের সিদ্ধান্ত দলিত সম্প্রদায়কে পথে বসার শামিল।
উল্লেখ্য, জেলা শহরে গণপূর্ত বিভাগের বিভিন্ন জায়গায় প্রায় ৯৬০টি পরিবার দীর্ঘ সময় ধরে অবৈধভাবে বসবাস করে আসছে। এরমধ্যে এলজিইডি ও মজিদা আদর্শ ডিগ্রি কলেজ সংলগ্ন এলাকায় প্রায় ১২০টি পরিবার, বাসস্ট্যান্ডে ছয়ানি পাড়ায় ১২০টি, ডাকবাংলা পাড়ায় ২৪৫টি, পাওয়ারহাউজ পাড়ায় ২৫৫টি এবং কলেজমোড় এলাকায় প্রায় ১০০টি পরিবার বসবাস করে আসছে। অভিযোগ রয়েছে, এদের মধ্যে একটি চক্র অবৈধভাবে জায়গা দখল করে ভাড়া তুলে আসছে।
বিষয়টি নিয়ে দলিত সম্প্রদায়কে নিয়ে কাজ করা সাংবাদিক হুমায়ুন কবির সূর্য জানান, হরিজন ও রবিদাস সম্প্রদায় করোনার পর থেকে কর্মহীনভাবে দিনাতিপাত করছে। তাদেরকে পূণর্বাসন না করে পথে ঠেলে দেয়া অমানবিক দৃষ্টান্ত হয়ে থাকবে।
এ ব্যাপারে জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম জানান, সরকারি বিধি বিধান মেনে অবৈধ জায়গা উদ্ধারে কাজ করা হচ্ছে। অনেকের সামর্থ আছে কিন্তু তারা সড়ছেন না। যারা অস্বচ্ছল তাদের বিষয়টি অবশ্যই ভেবে দেখা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here