চসিকে প‍্যানল মেয়র হতে কাউন্সিলরদের তোড়জোড়।

0
13
মোঃ সিরাজুল মনির
চট্টগ্রাম ব‍্যুরো প্রধানঃ
চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নব নির্বাচিত পরিষদের শপথ গ্রহণের আগেই তোড়জোড় শুরু হয়েছে প্যানেল মেয়র নির্বাচন নিয়ে। আগ্রহী কাউন্সিলররা এজন্য দুই শীর্ষ নেতার ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল ও চসিকের সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন কাছে তদবির শুরু করেছেন। সম্ভাব্য প্রার্থীরা অন্যান্য কাউন্সিলরদের সাথে ফোনে এবং সরাসরি যোগাযোগ করছেন। গত ২৭ জানুয়ারি চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে ৪০টি সাধারণ ওয়ার্ড (৩১ নম্বর আলকরণ ওয়ার্ড ছাড়া) ও ১৪টি সংরক্ষিত ওয়ার্ডে নির্বাচিত কাউন্সিলরদের মধ্যে ৪৩ জন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেলের এবং ১১ জন নগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীনের অনুসারী ।
নির্বাচিত বিভিন্ন কাউন্সিলরদের সাথে কথা বলে জানা গেছে, এবারের প্যানেল মেয়রের দৌড়ে সবচেয়ে এগিয়ে আছেন আন্দরকিল্লা ওয়ার্ডের কাউন্সিলর জহরলাল হাজারী। এরপরের পর্যায়ে আছেন ২৫ নম্বর রামপুরা ওয়ার্ডের কাউন্সিলর আবদুস সবুর লিটন এবং বাকলিয়া থেকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত কাউন্সিলর হারুনুর রশিদ। মহিলা প্যানেল মেয়রের তালিকায় এগিয়ে আছেন নিলু নাগ।
অপরদিকে নগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীনের অনুসারীদের মধ্যে প্যানেল মেয়রের তালিকায় আছেন সাবেক প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, নেছার আহমদ মঞ্জু, জোবাইরা নার্গিস খান ও ও জেসমিন পারভিন জেসি।
ইতোমধ্যে সম্ভাব্য প্যানেল মেয়র প্রার্থীদের কয়েকজন অন্যান্য কাউন্সিলরের কাছে উপটোকন পাঠিয়েছেন বলেও জানান আন্দরকিল্লা ওয়ার্ডের কাউন্সিলর জহরলাল হাজারী। এগুলো নিয়ে কাউন্সিলরদের মধ্যে হাস্যরসের সৃষ্টি হয়েছে। তিনি জানান, আগামী ১১ তারিখ সকাল ১১টায় নব নির্বাচিত মেয়র রেজাউল করিম চৌধুরীসহ আমরা সব কাউন্সিলর শপথ গ্রহণ করবো। এরপর বেলা ১টায় জাতীয় প্রেসক্লাবে সাংবাদিক সম্মেলন। সেখান থেকে ৩২ নম্বর ধানমন্ডিতে জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হবে। ১২ তারিখ সকালে টুঙ্গিপাড়া বঙ্গবন্ধুর মাজারে যাবো। সেখান থেকে রাতে আবার চট্টগ্রামের উদ্দেশ্যে যাত্রা শুরু করবো। ১৩ তারিখ সকালে আমরা চট্টগ্রাম এসে পৌঁছবো। ১৫ তারিখ সকাল ১১টায় নব নির্বাচিত মেয়র রেজাউল করিম চৌধুরী চট্টগ্রাম ইঞ্জিনিয়ার ইনস্টিটিউট হলে সাংবাদিকসহ চট্টগ্রামের সুধীজনের সাথে মতবিনিময় করবেন। এরপর দুপুর ১ টায় তিনি চট্টগ্রাম সিটি কর্পোরেশনে গিয়ে মেয়রের দায়িত্ব নিবেন। এরপর মেয়র ১৬ অথবা ১৭ জানুয়ারি এজিএম ডেকে প্রথম সভাতেই প্যানেল মেয়র নির্বাচন করবেন।
তাই নতুন মেয়রের সাথে কাজ করতে প‍্যানেল মেয়র নির্বাচিত হওয়ার আশায় কাউন্সিলররা বিভিন্ন ভাবে চেষ্টায় আছে। তবে বর্তমান নির্বাচিত কাউন্সিলরদের বেশিরভাগ নওফেলের অনুসারি হওয়ার কারণে বেশ বেকায়দায় পড়েছে সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দিনের কাউন্সিররা। তবে নতুন মেয়র বলেন সবাইকে সাথে তিনি চট্টগ্রাম নগরীকে বিশ্বের আধুনিক নগরীতে রুপান্তর করার লক্ষ্যে কাজ করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here