মুলাদীতে সরকারি খাল দখল করে বহুতল ভবন নির্মাণ।।

0
29

আরিফুল হক তারেক
মুলাদী (বরিশাল) প্রতিনিধিঃ

মুলাদীতে সরকারি খাল দখল করে বহুতল ভবন নির্মাণ করছে ভূমিদস্যুরা। উপজেলার সফিপুর ইউনিয়নের বোয়ালিয়া গ্রামের মৃত নোমান সিকদারের পুত্র সাইদুল সিকদার ও তার ভাই নজরুল সিকদার সোনামদ্দিন বন্দর সংলগ্ন জনগনের ব্যবহার যোগ্য খাল দখল করে বহুতল ভবন নির্মাণ শুরু করেছেন। এতে একদিকে কায়েতমারা, বোয়ালিয়া, বাটামারা, সফিপুর এলাকার ফসলি জমিতে জলাবদ্ধতা সৃষ্টির শঙ্কা প্রকাশ করেছেন কৃষকরা, অপরদিকে সরকারের কোটি টাকার জমি বেহাত হয়ে যাচ্ছে। এনিয়ে সোনামদ্দিন বন্দরের ব্যবসায়ী ও স্থানীয় কৃষকদের মাঝে চরম ক্ষোভের সৃষ্টি হলেও ভূমিদস্যুদের ভয়ে কেউ প্রতিবাদ করতে সাহস পাচ্ছেন না।
জানাগেছে প্রায় এক বছর আগে সাইদুল সিকদার, তার ভাই নজরুল সিকদার ও তাদের লোকজন উপজেলার দ্বিতীয় বৃহত্তম সোনামদ্দিন বন্দরের পূর্ব পার্শ্বে খালের ওপর ব্রিজের উত্তর পাশের সরকারি জমি দখল করে বহুতল ভবন নির্মাণ করে। গত ১৫ জানুয়ারি ওই ভুমিদস্যুরা সোনামদ্দিন ব্রিজের দক্ষিণ পাশের সরকারি জমি ও খাল দখল করে বহুতল ভবন নির্মাণ শুরু করে। ওই সময় ফসলি জমিতে জলাবদ্ধতার আশঙ্কা সাধারণ কৃষক ও বন্দরের ব্যবসায়ীরা বাধা দিলেও তারা স্থানীয় একটি মহলকে ম্যানেজ করে ভবন নির্মাণের কাজ অব্যহত রাখে।
বন্দরের ব্যবসায়ীর জসিম উদ্দীন বলেন বাজারের ঐতিহ্য রক্ষা এবং ফসলি জমির পানি নিষ্কাসনের স্বার্থে অবিলম্বে খালের সরকারি জমিতে ভবন নির্মানের কাজ বন্ধের প্রয়োজন।
এব্যাপারে সাইদুল সিকদার সরকারি জমি দখলের বিষয়টি অস্বীকার করে বলেন আমরা ১৯৫২ সালে ক্রয়কৃত জমিতে ভবন নির্মাণ করছি।
এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার শুভ্রা দাস জানান, সরকারি জমি ও খাল রক্ষার্থে দ্রত  অভিযোগ প্রমাণ সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here