কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক হাল্ট প্রাইজের ফাইনাল অনুষ্ঠিত।

0
12
বায়েজিদ হাসান,
কবি নজরুল বিশ্ববিদ্যালয়ঃ
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক প্রতিযোগিতা হাল্ট প্রাইজ-২০২১ ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হয়েছে। এতে টিম ‘”পার্চড ক্রপস এক্সপ্রেস” চ্যাম্পিয়ন হয়ে পরবর্তী রেজিওনাল রাউন্ডের জন্য নির্বাচিত হয়েছে এবং প্রথম রানার্সআপ হয়েছে  টিম টিবিএন ও দ্বিতীয় রানার্সআপ হয় টিম ইম্পসিবল।
হাল্ট প্রাইজের এ বছরের প্রতিপাদ্য বিষয় ছিল ‘ফুড ফর গুড’। অর্থাৎ, খাদ্য উৎপাদন, খাদ্য প্রক্রিয়াজাতকরণ, খাদ্য ব্যবস্থাপনা ইত্যাদি ইস্যু নিয়ে বিজনেস আইডিয়া তৈরি করতে হয় প্রতিযোগীদের, যা এসডিজির ৭টি লক্ষ্য পূরণের পাশাপাশি কর্মসংস্থান তৈরি করতে পারবে। করোনা পরিস্থিতিতে অনলাইনেই প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। নতুন উদ্ভাবনী আইডিয়ার খোঁজে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থী ব্যস্ত সময় কাটান। প্রতিযোগীদের জন্য আয়োজন করা হয় ট্রেনিং সেশন ও কর্মশালা।
প্রতিযোগিতাটিতে অংশগ্রহণের জন্য ৬০ টি টিম রেজিস্ট্রেশন করে। পরবর্তী সময়ে আইডিয়া পিচ ভিডিও সাবমিশন, সেমিফাইনাল রাউন্ড এবং ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হয়। ফাইনাল রাউন্ডের জন্য ৭টি টিম নির্বাচিত হয়। প্রতিযোগিতার ফাইনাল রাউন্ড ২৬ ডিসেম্বর রাতে অনলাইনে অনুষ্ঠিত হয় এবং বিজয়ী টিমের নাম ঘোষণা করা হয়।
ফাইনাল রাউন্ডের বিচারক হিসেবে ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড.হাসনিন জাহান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড.আবু হোসেন মুহাম্মদ আহসান,কোবে গাকুইন বিশ্ববিদ্যালয়,
জাপান প্রভাষক ডঃ মেহেদী হাসান খান,ডিভাইন আইটি সীমাবদ্ধ সিইও ইকবাল আহমদ এফ হাসান,
ক্যাস্পার ফাউন্ডেশন সিইও এবং প্রতিষ্ঠাতা,
তৌফিক উজ জামান।
এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.এ এইচ এম মোস্তাফিজুর রহমান।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাল্ট প্রাইজ গ্লোবাল টিমের আঞ্চলিক সহযোগী ফাহিম শারিয়ার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here