২৭ শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে হচ্ছে জাককানইবি সিওয়াইবি’র ওয়েবিনার।

0
33
বায়েজিদ হাসানঃ  
ত্রিশাল (ময়মনসিংহ )প্রতিনিধিঃ
ভোক্তা অধিকার সংস্থা কনসাস কনজুমার্স সোসাইটি (সিসিএস) এর যুব সংগঠন কনজুমার ইয়ুথ বাংলাদেশ (সিওয়াইবি) জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় শাখার উদ্যোগে ‘ভোক্তা অধিকার সচেতনতা ও বিশ্বে নতুন উদ্যোক্তার চাহিদা’ শীর্ষক অনলাইন আলোচনা সভায় অংশগ্রহণ করছে বাংলাদেশের ১৫টি বিশ্ববিদ্যালয় ও ১২টি স্কুল-কলেজ এর দুই শতাধিক শিক্ষার্থীরা।
শুক্রবার (৪ জানুয়ারী) সন্ধ্যা সাড়ে ৭ টায় জুম এপের মাধ্যমে অনলাইন আলোচনা সভাটি অনুষ্ঠিত হবে। উক্ত সভাটি ফেসবুক লাইভ সম্প্রচার হবে কনসাস কনজুমার্স সোসাইটি (সিসিএস) এর ফেসবুক পেইজ থেকে। আলোচনা সভায় অংশগ্রহণে ইচ্ছুক এসকল শিক্ষার্থীরা তাদের ব্যক্তিগত ইমেইলে জুমের লিংক পেয়ে যাবে।
উক্ত অনলাইন আলোচনা সভায় প্রধান অতিথি জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান, বিশেষ অতিথি জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. উজ্জ্বল কুমার প্রধান, প্রধান আলোচক জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার, বিশেষ আলোচক কনসাস কনজুমার্স সোসাইটি (সিসিএস) এর পরিচালক ও
কনজুমার ইয়ুথ বাংলাদেশ (সিওয়াইবি) এর কেন্দ্রীয় সভাপতি পলাশ মাহমুদ, বিশেষ আলোচক কনজুমার ইয়ুথ বাংলাদেশ (সিওয়াইবি) এর কেন্দ্রীয় সভাপতি ইমরান শুভ্র, অনুষ্ঠানটির সমন্বয়ক ও স্বাগত বক্তা কনজুমার ইয়ুথ বাংলাদেশ (সিওয়াইবি) জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক সিফাত শাহরিয়ার প্রিয়ান, অনুষ্ঠানটির সভাপতি কনজুমার ইয়ুথ বাংলাদেশ (সিওয়াইবি) জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আদীব রাহেমান।
বর্তমানে প্রায় সব ধরণের খাদ্যপণ্যে ভেজাল ও বিষাক্ত রাসায়নিক দ্রব্য ব্যবহার করা হচ্ছে। ফলে দেশে ক্যান্সার, কিডনি ও লিভার রোগসহ নানা রোগের প্রকোপ বৃদ্ধি পাচ্ছে। পরিবেশ ও স্বাস্থ্য বিষয়ক সংগঠন এ অবস্থাকে ‘নীরব গণহত্যা’ ও অসুস্থতার ‘নীরব মহামারী’ হিসেবে চিহৃিত করেছে।এছাড়াও প্রায় সবক্ষেত্রেই ভোক্তারা নানা রকম হয়রানি, প্রতারণা বা ক্ষতিগ্রস্থ হচ্ছে। কিন্তু ভোক্তা স্বার্থের পক্ষে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান জোরালো ভূমিকা রাখছে না। এ পরিপ্রেক্ষিতে ২০১৪ সাল থেকে ‘কনসাস কনজুমারস সোসাইটি (সিসিএস)’ ভেজাল প্রতিরোধ ও ভোক্তা অধিকার প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছে। বর্তমানে করোনা পরিস্থিতিতে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ, অনেকে চাকরি চলে যাওয়ায় যেমন বেকারত্বে সৃষ্টি হয়েছে তেমনি নতুন নতুন উদ্যোক্তারও সৃষ্টি হয়েছে। আবার অনেকে উদ্যোক্তা হতে চাইলেও নানাবিধি বাধার মুখে পড়েছে। বর্তমান বিশ্ব বাজারে উদ্যোক্তাদের চাহিদা, নতুন উদ্যোক্তাদের করনীয় বিষয় নিয়ে আলোচকরা বিস্তারিত আলোচনা করবেন।
উল্লেখ্য সিওয়াইবি বাংলাদেশ সরকার কর্তৃক নিবন্ধিত ভোক্তা অধিকার সংস্থা ‘কনসাস কনজুমার্স সোসাইটি’ বা ‘সচেতন ভোক্তা সমাজ’ (সিসিএস) এর যুব সংগঠন। সংগঠনটি দীর্ঘদিন ঢাকা, জাহাঙ্গীরনগর, জগন্নাথ, ইসলামী বিশ্ববিদ্যালয়, রাজশাহী, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, গণবিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন ক্যাম্পাসে খাদ্যে ভেজাল প্রতিরোধ ও ভোক্তা অধিকার বাস্তবায়নে শিক্ষার্থীদের নিয়ে সচেতনতা সৃষ্টি ও প্রশিক্ষণমূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here