“প্রতিবন্ধীরা আমাদের বোঝা নয়, আমাদের সম্পদ”- শেখ আফিল উদ্দিন এমপি।

0
19

বাংলার রুপ ডেস্ক:

বিশ্ব প্রতিবন্ধী দিবসে জুম বাংলাদেশ ও সালেহা কবির জীবন ফাউন্ডেশনের শীতবস্ত্র বিতরণ

‘শিশুর সাথে শিশুর তরে, বিশ্ব গড়ি নতুন করে’ এই স্লোগানকে সামনে রেখে সম্পুর্ণ অরাজনৈতিক, অলাভজনক, সামাজিক ও মানবিক সংগঠন জুম বাংলাদেশ ও সালেহা কবীর জীবন ফাউন্ডেশন এবং শার্শা উপজেলা প্রতিবন্ধী কল্যাণ সংস্থার সহযোগিতায় বিশ্ব ও জাতীয় প্রতিবন্ধী দিবস-২০২০ উদযাপন উপলক্ষ্যে র‌্যালী ও আলোচনা সভা আয়োজন এবং সুবিধা বঞ্চিত শিশুদের মাঝে শীতবস্ত্র, মাস্ক, হুইল চেয়ার ও খাদ্য বিতরণ করা হয়।

আজ ৩রা ডিসেম্বর বৃহস্পতিবার সকাল সাড়ে দশটায় যশোরের শার্শা সদর ইউনিয়ন পরিষদ চত্ত্বরে ২৯তম আন্তর্জাতিক ও ২২তম জাতীয় প্রতিবন্ধী দিবস-২০২০ পালিত হয়। অনুষ্ঠানে একশতাধিক প্রতিবন্ধী শিশু, দশ জনের মতো বৃদ্ধ প্রতিবন্ধী সহ এলাকাবাসী উপস্থিত ছিলেন। এই প্রতিবন্ধী মানুষদের মাঝে শীতবস্ত্র, মাস্ক, হুইল চেয়ার ও খাদ্য বিতরণ করা হয়।

শারীরিকভাবে অসম্পূর্ণ মানুষদের প্রতি সহমর্মিতা ও সহযোগিতা প্রদর্শন ও তাদের কর্মকাণ্ডের প্রতি সম্মান জানানোর উদ্দেশ্যেই দিবসটির সূচনা হয়। জাতিসংঘ ঘোষিত এ দিবসটি ১৯৯২ সাল থেকে বিশ্বব্যাপী পালন করা হচ্ছে।

দিবসটির এ বছরের প্রতিপাদ্য নির্ধারিত হয়েছে ‘কোভিড-১৯ প্রেক্ষাপটে প্রতিবন্ধী ব্যক্তিকে সম্পৃক্ত করি, নতুনভাবে টেকসই বিশ্ব গড়ি’।

শার্শা উপজেলা প্রতিবন্ধী কল্যাণ সংস্থার সভাপতি মোঃ আবু বাক্কারের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন যশোর-১ (শার্শা) আসনের জাতীয় সংসদ সদস্য (৮৫) শেখ আফিল উদ্দিন এমপি। বক্তব্যে তিনি বলেন, “শিশুর সাথে শিশুর তরে, বিশ্ব গড়ি নতুন করে” এই স্লোগানকে সামনে রেখে জুম বাংলাদেশ ও সালেহা কবীর জীবন ফাউন্ডেশন আমাদের সমাজের সুবিধাবঞ্চিত শিশুদের কথা ভেবে যে মহৎ উদ্যোগ নিয়েছে আমি তার প্রশংসা জানাই। আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি তাদের প্রতি। তাদের এই উদ্যোগ প্রশংসার উর্ধ্বে।’

তিনি আরো বলেন, ‘প্রতিবন্ধীরা আমাদের বোঝা নয়, আমাদের সম্পদ। সুতরাং আমরা তাদেরকে সমাজ থেকে, সুযোগ সুবিধা থেকে বঞ্চিত করতে পারি না। তাদের প্রতি আপনাদের দায়িত্ব কর্তব্য রয়েছে। আজ যশোর শহর থেকে এসে জুম বাংলাদেশ যেভাবে আমাদের এলাকার প্রতিবন্ধী সন্তানদের পাশে এসে দাঁড়িয়েছে ঠিক তেমনি ভাবে আমাদের এলাকাবাসীদের ও উচিত এভাবেই সুবিধাবঞ্চিত মানুষদের পাশে এসে দাড়ানো। আমি সকলকে আহ্বান জানাবো আপনারা প্রতিবন্ধী মানুষদের কে নিজেদের সম্পদ মনে করে তাদের সাহায্য সহযোগিতা করবেন, পাশে থাকবেন।’

কর্মব্যস্ততার কারণে প্রোগ্রামে সরাসরি উপস্থিত থাকতে না পারলেও ঢাকাতে থেকেই সকলের জন্য শুভেচ্ছা ও শুভকামনা জানিয়েছেন
জুম বাংলাদেশ এর প্রধান পৃষ্ঠপোষক ও বাংলাদেশ পুলিশের এডিশনাল ডিআইজি মোঃ মনিরুজ্জামান।

এ ছাড়া অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন শার্শা উপজেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সিরাজুল হক মঞ্জু, সাধারণ সম্পাদক মোঃ নুরুজ্জামান, শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা পুলক কুমার মন্ডল, শার্শা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বদরুল আলম খান, উপজেলা আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক মোঃ সোহরাব হোসেন।

জুম বাংলাদেশ এর পক্ষ থেকে যশোর জেলা শাখার প্রধান পৃষ্ঠপোষক ও আর্স বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা শামছুল আলম বলেন, ‘জুম বাংলাদেশ সুবিধাবঞ্চিত শিশু এবং সমাজের অনগ্রসর শ্রেণীর মানুষের জন্য কাজ করা একটি সম্পূর্ণ অরাজনৈতিক, অলাভজনক, সামাজিক ও মানবিক সংগঠন। আমরা কারো থেকে চাঁদা বা সাহায্য চেয়ে কাজ করি না। তবে কেউ স্বেচ্ছায় সমাজের এই সুবিধা বঞ্চিত মানুষদের সহযোগিতা করতে আসলে আমরা তাকে সাদরে গ্রহণ করি।’

অনুষ্ঠানে জুম বাংলাদেশ যশোর এর পক্ষ থেকে আরো উপস্থিত ছিলেন যশোর ডেয়ারীর স্বত্বাধিকারী রিয়াজ মেহমুদ খান পাভেল, মসজিদ মহল্লা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা ফারজানা নাহিদ কেয়া, প্রচার অনলাইন ও সার্কুলেশন কো-অর্ডিনেটর সরদার ফরিদ আহমেদ, অর্থ কমিটির কো-অর্ডিনেটর শেখ রায়হান হোসেন, সদস্য এম এ জুবায়ের রনি ও আবু হুরায়রা সহ আরো অনেকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here