জাতির পিতার লেখা বইয়ের পাইরেটেড কপি বিক্রির দায়ে নীলক্ষেতের অসাধু বই ব‍্যাবসায়ীদের জেল জরিমানা।।

0
13
মোঃসোহান আহমেদ সানাউল 
নিজস্ব প্রতিবেদকঃ
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা বইয়ের পাইরেটেড কপি বিক্রির অপরাধে রাজধানীর নীলক্ষেতের দুই বই ব‍্যাবসায়ীকে ২০ হাজার টাকা জরিমানা ও তিন বই বিক্রেতাকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছে ঢাকা জেলা প্রশাসকের নির্বাহী ম‍্যাজিস্টেট রফিকুল ইসলাম।
ঢাকা মেট্রোপলিটন পুলিশ নীলক্ষেতের  বই মার্কেটে এই অভিযান পরিচালনা করেন।এসময় বিভিন্ন দোকান থেকে জাতির জনকের লেখা অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজ নামচা, আমার দেখা নয়া চীন বই সমূহের পাইরেটেড কপি উদ্ধার করা হয়। দোকাগুলো মূল প্রকাশনার বই থেকে ফটোকপি করে নিম্নমানের কাগজে এসব বই বিক্রি করে আসছিল।
এসময় ভ্রাম‍্যমান আদালত পরিচালনা করে ভোক্তা অধিকার আইনে এক পুস্তক বিক্রেতাকে দেড় বছর ও দুইজনকে ৭ দিন করে কারাদণ্ড দেয়া হয়। একই অপরাধে আরও দুই পুস্তক বিক্রেতাকে বিশ হাজার টাকা জরিমানা করা হয়।
পুলিশ জানায়, বঙ্গবন্ধুর বইয়ের পাইরেসি ঠেকাতে এমন অভিযান অব্যাহত থাকবে।
এ ব‍্যাপারে ঢাকা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট রফিকুল ইসলাম বলেন, ‘কিছু অসাধু বই ব‍্যাবসায়ী তারা এই বইগুলো পাইরেটেড কপি করে বইগুলো বিভিন্ন জায়গায় তারা বিক্রি করছে এবং আমাদের ডিএমপির গোয়েন্দা বিভাগ তাদের তথ্যের ভিত্তিতে আজকে আমরা অভিযান চালিয়েছি। মোট দুইজন আসামিকে আমরা কারাদণ্ড দিয়েছি। একজন ১ বছর ৬ মাস আরেকজনকে ৭ দিন করে বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে । এবং দুইজনকে ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here