করোনা পরিস্থিতে জীবনের ঝুঁকি নিয়ে কাজ করলে পেতে পারেন অতিরিক্ত ৩ মাসের বেতন।।।

0
13

বাংলার রূপ,নিজস্ব প্রতিবেদক।।

মহামাড়ী করোনা ভাইরাস প্রতিরোধে জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে যাচ্ছেন সরকারি চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী, পুলিশ, স্থানীয় প্রশাসনসহ মাঠপর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা।সরকার এবার তাদের জন্য আরও আর্থিক প্রণোদনা ঘোষণা করতে যাচ্ছে। এক্ষেত্রে বিশেষ প্রণোদনা হিসেবে অতিরিক্ত তিন মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ দেওয়া হতে পারে।

অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ থেকে এ সংক্রান্ত একটি নীতিমালা চূড়ান্ত করেছে । সবকিছু ঠিক থাকলে সোমবার (২৭ এপ্রিল) এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি হতে পারে। অর্থ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে ২৩ এপ্রিল সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কেউ করোনায় আক্রান্ত হলে ক্ষতিপূরণ বাবদ গ্রেডভেদে পাঁচ থেকে ১০ লাখ টাকা এবং মারা গেলে ২৫ থেকে ৫০ লাখ টাকা দেওয়ার পরিপত্র জারি হয়।

এতে বলা হয়, করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের সেবা প্রদানে সরাসরি কর্মরত চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীসহ এ সংক্রান্ত সরকার ঘোষিত নির্দেশনা বাস্তবায়নে মাঠ প্রশাসন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সশস্ত্র বাহিনী ও প্রত্যক্ষভাবে নিয়োজিত প্রজাতন্ত্রের অন্যান্য কর্মচারী দায়িত্ব পালনকালে করোনাভাইরাসে আক্রান্ত কিংবা আক্রান্ত হয়ে মারা গেলে এসব টাকা পাবেন।

এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, ‘করোনাভাইরাস মোকাবিলায় চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী, পুলিশ, স্থানীয় প্রশাসনসহ যেসব সরকারি কর্মকর্তা-কর্মচারী জীবনের ঝুঁকি নিয়ে মাঠপর্যায়ে কাজ করছেন তারা আক্রান্ত কিংবা মারা গেলে ইতোমধ্যে তাদের ক্ষতিপূরণ দেয়ার প্রজ্ঞাপন জারি করা হয়েছে। কিন্তু যারা জীবনের ঝুঁকি নিয়ে মাঠপর্যায়ে কাজ করছেন তাদেরও প্রণোদনা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।’

তিনি আরও বলেন, ‘এক্ষেত্রে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের তিন মাসের মূল বেতন অতিরিক্ত দেওয়া হবে। এ বিষয়ে সবকিছু চূড়ান্ত হয়েছে।  সোমবার এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করবে অর্থ বিভাগ। কারা এ সুবিধা পাবেন, তাদের তালিকা প্রস্তুতে স্বাস্থ্যসেবা বিভাগ কাজ করছে। এ তালিকা চূড়ান্ত ও শেষ পর্যায়ে রয়েছে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here