দেশে প্রায় ৬ শত ৫০টির বেশি পোশাক কারখানার কার্যক্রম চালু করা হয়েছে।

0
8

বাংলার রূপ,নিজস্ব প্রতিবেদক।।

দেশে প্রায় ৬ শত ৫০টির বেশি পোশাক কারখানা চালু করা হয়েছে। রোববার (২৬ এপ্রিল) শিল্প পুলিশের হেডকোয়ার্টার থেকে পাঠানো দৈনিকভিত্তিক পরিসংখ্যানে এ তথ্য জানা গেছেপরিসংখ্যানে উল্লেখ্য করা হয়; বিজিএমইএর সদস্যভুক্ত কারখানা খোলা ছিল ৪৮০টি ও বন্ধ ছিল ১৪০২টি। বিকেএমইএর সদস্যভুক্ত ৯৮০টি কারখানা বন্ধ থাকলেও জরুরি উৎপাদন কাজ চালু রাখতে খোলা ছিল ১২১টি আর বিটিএমএর সদস্যভুক্ত বন্ধ ছিল ৩৩১টি ও চালু ছিল ৫৮টি কারখানা।

অন্যদিকে দেশে করোনাভাইরাসের হটস্পট হিসেবে চিহ্নিত জেলা নারায়ণগঞ্জে রোববার সকাল থেকে বিভিন্ন রপ্তানিমূখী গার্মেন্ট কারখানা সীমিত পরিসরে খোলা হয়েছে।জানাযায় এসব কারখানার শুধু নিটিং ডাইং ও স্যাম্পল সেকশন খোলা থাকবে।

বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার অ্যান্ড এক্সপোর্টার অ্যাসোসিয়েশন (বিকেএমইএর) প্রথম সহ-সভাপতি মোহাম্মদ হাতেম জানান, সরকারের নির্দেশনা মেনে এবং শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বিকেএমইএ নারায়ণগঞ্জ জেলায় বসবাসরত বা কারখানা আশেপাশে অবস্থান করা শ্রমিকদের দিয়েই কারখানা সীমিত আকারে চালু করে কাজ শুরু করবে।

শ্রমিক নেতারা বলছেন, এতে করে গার্মেন্টস মালিকদের মুনাফার বলি হবে শ্রমিকরা। তবে মালিকপক্ষের দাবি, নারায়ণগঞ্জে বসবাসরত এবং গার্মেন্ট ফ্যাক্টরি আশেপাশে অবস্থান করা শ্রমিকদের নিয়ে সীমিত আকারে কাজ শুরু করবে এই মুহূর্তে বাইরের কোন জেলার শ্রমিক যাতে নারায়ণগঞ্জে প্রবেশ না করে সেজন্য বিকেএমইএ পক্ষ থেকে নির্দেশনা দেয়া আছে। সেই নির্দেশনা অনুযায়ী সীমিত আকারে কারখানা খোলা হয়েছে।

তবে গার্মেন্টস খোলার খবর পেয়ে নারায়ণগঞ্জের বাইরের জেলায় অবস্থানরত শ্রমিকরা সকাল থেকেই শ্রমিকরা দলে দলে ফতুল্লার বিসিকে নিজ নিজ কর্মস্থলে আসতে শুরু করেছে। জীবনের ঝুঁকি নিয়ে ট্রাকে পায়ে হেঁটে তিন চাকার যানবাহনে করে দলে দলে আসছেন শ্রমিকরা।

এদিকে নারায়ণগঞ্জে লকডাইনের ১৮তম দিনে আইনশৃঙ্খলা বাহিনীর কার্যক্রম অনেকটা শিথিল হয়ে পড়েছে। চেকপোস্টগুলোতেও কঠোর অবস্থা না থাকায় অবাধে মানুষ চরাচল করছেন। সামাজিক দূরত্ব না মেনে বাজারসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্পটে চলাচল করছে সাধারণ মানুষ। গত ২৪ ঘণ্টায় নারায়ণগঞ্জে করোনা আক্রান্ত হয়ে আরও দু’জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে জেলায় মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৪১ জন এবং শনাক্ত হয়েছে ৬২৫ জন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here