ধামরাইয়ে অনুষ্ঠিত হলো মুজিব বর্ষ ও নতুন বই বিতরণ উৎসব।।

0
58

 

 

মোঃ সোহান আহমেদ সানাউল।

নিজস্ব প্রতিবেদক ।।

 

ঢাকার ধামরাইয়ে আনন্দ উৎসবমুখর পরিবেশে বইবিতরণ ও মুজিববর্ষ উপলক্ষে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার (১ জানুয়ারি) দুপুরে পৌর শহরের আব্দুস সোবহান মডেল হাই স্কুলের মিলনায়তন কক্ষে “বই বিতরণ উৎসব” অনুষ্ঠিত হয়। ২০২০ সালের প্রথম দিনেই আব্দুস সোবহান মডেল হাই স্কুলের শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে নতুন বই বিতরণ করা হয়।

অনুষ্ঠানের বই বিতরণের মধ্য দিয়ে বই উৎসব কার্যক্রমের উদ্বোধন করা হলো এবং পর্যায়ক্রমে পুরো উপজেলার প্রত্যেকটি শিক্ষাপ্রতিষ্ঠানে বিনামূল্যে বই বিতরণ করা হবে বলেও জানা যায়।

আব্দুস সোবহান মডেল হাই স্কুল প্রধান শিক্ষক সেলিনা আক্তারের সভাপতিত্বে বই বিতরণ অনুষ্ঠানের উদ্বোধন করেন ধামরাই পৌর আওয়ামী লীগের সভাপতি পৌর মেয়র আলহাজ্ব গোলাম কবির মোল্লা ।

অনুষ্ঠানের প্রধান অতিথি ঢাকা জেলা আওয়ামী লীগের সভাপতি ও ঢাকা ২০ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব বেনজীর আহমদ এমপি শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন । অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ধামরাই উপজেলার নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সামিউল হক এসময় উপস্থিত ছিলেন।

এসময় বক্তারা বলেন, ২০২০ সালের জন্য প্রাক-প্রাথমিক থেকে শুরু করে মাধ্যমিক স্তর পর্যন্ত ৪ কোটি ২৬ লাখ ১৯ হাজার ৮৬৫ জন শিক্ষার্থীর জন্য মোট ৩৫ কোটি ২১ লাখ ৯৭ হাজার ৮৮২টি বই দেওয়া হচ্ছে। এ জন্য খরচ পড়ছে প্রায় ১ হাজার ৮২ কোটি টাকা।

বই উৎসব যাতে প্রতিটি ছাত্র ছাত্রীর কাছে আনন্দ ও উৎসব মুখর দিন হিসেবে উপভোগ করতে পারে, তা নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই কার্যক্রম শুরু করেছেন।

প্রসঙ্গত আরও উল্লেখ্য, ধামরাই উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে-ধামরাই উপজেলায় মোট ৩৬টি এমপিও ভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান, ৬১টি মাধ্যমিক পর্যায়ের প্রাইভেট প্রতিষ্ঠান, ৯টি মাদ্রাসা, ৬টি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে মোট ৯ লক্ষ ৩২ হাজার ৯ শত ৩০ কপি মাধ্যমিক পর্যায়ের ও ১৭১টি প্রাথমিক বিদ্যালয়ে বিনামূল্যে বই বিতরন করা হয়েছে।

অন্যদিকে মুজিববর্ষ-২০২০ উপলক্ষে ধামরাইয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১ জানুয়ারি) বিকালে ধামরাই উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের যৌথ আয়োজনে মুন্নু কমিউনিটি সেন্টারে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

 

ধামরাই উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি মাসুম খানের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয় ।এই অনুষ্ঠানে  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ঢাকা জেলা আওয়ামী লীগের সভাপতি ও ঢাকা ২০ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব বেনজীর আহমদ এমপি, ধামরাই পৌর আওয়ামী লীগের সভাপতি ও ধামরাই পৌর মেয়র আলহাজ্ব কবির মোল্লা, ঢাকা জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মিজানুর রহমান মিজান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেন সাকু, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হাফিজুর রহমান সোহরাব  ,উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সিরাজ উদ্দিন সিরাজ ,ধামরাই উপজেলা যুবলীগ নেতা হাফিজুর রহমান হাফিজ, ধামরাই উপজেলা যুবলীগ নেতা হারুন-অর-রশিদ রোকন, ধামরাই পৌর যুবলীগ সাধারণ সম্পাদক সানাউল হক সুজন, ধামরাই পৌর যুবলীগ সহ-সভাপতি আলী খান প্রমুখ সহ ধামরাই উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতা কর্মীরা,ও অনেক গনমাধ্যম কর্মিরা ।

২০২০ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে।বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ২০২০ কে মুজিববর্ষ ঘোষণা করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here