ন্যাম সম্মেলন এর যোগ দিয়েছেন বাংলাদেশ প্রধানমন্ত্রী

0
42

 

 

ডেস্ক রিপোর্ট।

 

শুক্রবার সকালে আজারবাইজানের রাজধানী বাকুতে, বাকু কংগ্রেস সেন্টারের আনুষ্ঠানিকভাবে ন্যাম সম্মেলন উদ্বোধন করা হয়।ন্যামের এই অষ্টদশ শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছেন বাংলাদেশ প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা।

 

উন্নয়নশীল ১২০ টি দেশের জোট ন্যাম রাজনৈতিক সমন্বয় ও পরামর্শ। জাতিসংঘের পরে সবচেয়ে বড় ফোরাম হিসেবে পরিচিত ন্যাম।

এই সম্মেলনে অংশ নিচ্ছেন,স্নায়ুযুদ্ধের প্রেক্ষাপটে গড়ে ওঠা ৫৮ বছরের পুরনো জোটের সরকার, এবং রাষ্ট্রপ্রধানদের পাশাপাশি ১৭ টি দেশের পর্যবেক্ষক ও দশটি আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা।

শুক্রবার সকালে এই সম্মেলনে অতিথিবৃন্দরা সম্মেলনস্থলে পৌঁছালে, আজারবাইজানের প্রেসিডেন্ট ও ন্যাম এর নতুন চেয়ারম্যান ইলহাম আলিয়েট  তাদের স্বাগত জানান।পরে অতিথিদের নিয়ে ফটোসেশন নিয়ে সম্মেলনের উদ্বোধনী অধিবেশন শুরু হয়।

শুরুতে স্বাগত বক্তব্য দেন ন্যামের বিদায় চেয়ারম্যান নিকোলাস মাদুরো।এরপর বক্তব্য দেন ন্যাম এর বর্তমান চেয়ারম্যান ইলহাম এলিয়েভ। এ সময় উদ্বোধনী অধিবেশনে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রধানমন্ত্রী, কিউবার প্রেসিডেন্ট, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী,জিবুতির  প্রেসিডেন্ট,ইরানের প্রেসিডেন্ট,ঘানার প্রেসিডেন্ট,পাকিস্তানের প্রেসিডেন্ট,নেপালের প্রধানমন্ত্রী, তুর্কেমেনিস্তানের প্রেসিডেন্ট,ভারতের উপরাষ্ট্রপতি,বসনিয়া হার্জেগোভিনা প্রেসিডেন্সির চেয়ারম্যান,আফগানিস্তানের প্রেসিডেন্ট, ও লিবিয়ার প্রধানমন্ত্রী।

 

বিশ্বের ৫৫ শতাংশ মানুষ ন্যামভুক্ত দেশগুলোতে বসবাস করে।এবারের সম্মেলনের আলোচনায় থাকছে,স্নায়ুযুদ্ধের প্রেক্ষাপটে যে শক্তিশালী অবস্থান নিয়ে এই জোট কাজ করেছিল, তা পুনরুজ্জীবিত করার বিষয়টি।

উদ্বোধনী অনুষ্ঠানের পর বিভিন্ন দেশের প্রতিনিধি দলের প্রধান দের সাথে মধ্যাহ্নভোজের অংশ নেবেন বাংলাদেশ প্রধানমন্ত্রী। নৈশভোজের জন্য সন্ধ্যায় তিনি যোগ দেবেন আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ এর সঙ্গে।

শনিবার সম্মেলনের পূর্ণাঙ্গ অধিবেশন প্রতিনিধিদলের প্রধান দের সঙ্গে মধ্যাহ্নভোজ ও সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে যোগ দেবেন বাংলাদেশ প্রধানমন্ত্রী।

আজারবাইজানের সম্মেলন শেষ করে রোববার সন্ধ্যায় বাংলাদেশে ফেরার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

 

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here