২৬ মার্চ স্মৃতিসৌধে সর্বসাধারণের জন্য নির্ধারিত সময় ঘোষণা।

0
32

মোঃমাহাবুবুল হক 

সাভার উপজেলা প্রতিনিধিঃ

২৬শে মার্চ মহান স্বাধীনতা দিবসে সাভার জাতীয় স্মৃতিসৌধ সকাল ৭টা থেকে সকাল ৯টা এবং দুপুর ১টা থেকে বিকাল ৫টা পর্যন্ত সর্বসাধারণের জন্য উন্মুক্ত রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব দেবাশীষ নাগ সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বুধবার (২৪ মার্চ) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীম আরা নিপা।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে- মহান স্বাধীনতা দিবসে সাভার জাতীয় স্মৃতিসৌধে শুধু মাত্র সকাল ৭টা থেকে সকাল ৯টা এবং দুপুর ১টা থেকে বিকাল ৫টা পর্যন্ত সর্বসাধারণের জন্য উন্মুক্ত রাখার সিদ্ধান্ত গৃহিত হয়েছে। তাই উপরোক্ত সিদ্ধান্ত সর্বসাধারণের জ্ঞাতার্থে সরকারি-বেসরকারি সংবাদ মাধ্যমে প্রচারের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশক্রমে অনুরোধও করা হয় বিজ্ঞপ্তিতে।

এ বিষয়ে সাভার জাতীয় স্মৃতিসৌধের দায়িত্বে থাকা সাভার গণপূর্তবিভাগের উপসহকারী প্রকৌশলী মিজানুর রহমান জানান, অন্যান্য বছর মহান স্বাধীনতা দিবসের সকালে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ ভিভিআইপিরা জাতীর বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে সৌধ প্রাঙ্গণ ত্যাগ করার পরপরই সর্বসাধারণের জন্য ওই দিন বিকাল পর্যন্ত উন্মুক্ত করে দেয়া হয় সৌধ প্রাঙ্গণ। কিন্তু এবছর মহান স্বাধীনতা দিবসের দিন জাতীয় স্মৃতিসৌধে ভারতের প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন করার কথা রয়েছে। তাই নিরাপত্তার স্বার্থ্যে ও স্বাস্থ্য বিধি নিশ্চিতে সৌধ প্রাঙ্গণে সর্ব সাধারণের প্রবেশের উপর কিছুটা বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

এদিকে, মহান স্বাধীনতা দিবস যথাযথ মর্যাদায় পালনের লক্ষ্যে যাবতীয় প্রস্তুতি নেয়া হয়েছে সাভার গণপূর্তবিভাগের পক্ষ থেকে। সৌধ প্রাঙ্গণকে এরই মধ্যে ধুয়ে-মুছে নতুন রুপ দেয়া হয়েছে। আর ঢাকা জেলা পুলিশের পক্ষ থেকে নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তা।

ঢাকা জেলার পুলিশ সুপার মো. মারুফ হোসেন সরদার জানান, স্মৃতিসৌধ এলাকাসহ তার আশেপাশের এলকাতেও নিরাপত্তা বলয় গড়ে তুলেছেন। পাশাপাশি সৌধ প্রাঙ্গণসহ আশপাশের এলাকায় সিসিটিভি ক্যামেরা বসিয়ে সার্বক্ষণিক নজরদারী করা হচ্ছে বলেও জানান পুলিশের এই কর্মকর্তা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here