সাভারের বংশী নদীর দখল ও দূষণ ঠেকাতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল।

0
23

 

মোঃসোহান আহমেদ সানাউল

নিজস্ব প্রতিবেদকঃ

 

সাভারের বংশী নদী দখলকারী ও দূষণ কারীদের বিরুদ্ধে প্রশাসনকে কঠোর ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন সাভারের নদী ও পরিবেশ উন্নয়ন পরিষদ।এ নিয়ে  সাভারে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল কর্মসুচী পালন করা হয়েছে।

গতকাল(৫ ডিসেম্বর) শনিবার দুপুরে ঢাকা আরিচা মহাসড়কের সাভারের থানা ষ্ট্যান্ড, বঙ্গবন্ধু চত্বর ও বংশী নদীর উপর নৌকায় করে  এ মানববন্ধন কর্মসুচী পালন করা হয়।মানববন্ধন শেষে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়।

নদী রক্ষার এই মানববন্ধন ও বিক্ষোভ মিছিলে এসময়,উপস্থিত ছিলেন সাভার নদী ও পরিবেশ উন্নয়ন পরিষদের সভাপতি মোঃরফিকুল ইসলাম,সাধারন সম্পাদক শামসুল হক অনেক পরিবেশবিদ।এছাড়াও এই মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন সাভারের তেঁতুলঝোড়া ইউনিয়ন পরিষদের সুযোগ‍্য চেয়ারম্যান মোহাম্মদ ফখরুল আলম সমর,সহ সাভারের সর্বস্তরের জনগণ।

মানববন্ধনে এসময় বক্তারা বলেন,পরিবেশের ভারসাম্য রক্ষার্তে আমাদের নদী বাঁচিয়ে রাখতে হবে।নদী আমাদের মা,তাই আমাদের সকলের নদীকে বাঁচাতে ঐক্যবদ্ধ প্রচেষ্টা অব‍্যাহত রাখতে হবে।যেসব অসাধু মহল নদীর জায়গা দখল করে অবৈধ স্থাপনা গড়ে তুলে নদীর নিজস্ব গতি বাধাগ্রস্ত করছে,তাদের বিরুদ্ধে আমাদের রুখে দাড়াতে হবে।এছাড়াও যারা কলকারখানার বর্য‍্য সহ বিভিন্ন ভাবে নদীর পানি দূষণ করছে তাদেরকে সতর্ক করে দিতে হবে।প্রয়োজনে নিতে হবে আইনআনুগ ব‍্যাবস্থা।

উল্লেখ্য সাভারের একটি প্রভাবশালী মহল সাভারের ঐহিত্যবাহী বংশী নদীর তীর দখল করে বিভিন্ন দোকানপাট ঘরবাড়ি নির্মাণ করে ভাড়া দিয়ে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছে এতে করে নদীর পানি প্রবাহের গতি কমে যাওয়ায় বিভিন্ন স্থানে বর্ষার সময় জলাবন্ধতা দেখা দেয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here