রৌমারীতে নির্মাণ সমাপ্তির আগেই ভেঙে পড়েছে আশ্রয়ণ প্রকল্পের ঘর!

0
51

এলাহী শাহরিয়ার নাজিম
রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধিঃ

মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধান মন্ত্রী শেখ হাসিনা কতৃক ‘বিশেষ এলাকার উন্নয়নের জন্য উন্নয়ন সহায়তা’ শীর্ষক কর্মসূচির আওতায় ক্ষুদ্র নৃ-গোষ্টি গৃহহীনদের বসত ঘর প্রদান প্রকল্পের নির্মাণ কাজ শেষ হওয়ার আগেই ভেঙে পড়েছে ৪টি ঘর। সোমবার ভোরে কুড়িগ্রামের রৌমারী উপজেলার দাঁতভাঙ্গা ইউনিয়নের হরিণধরা বগারচর নামক এলাকায় এ ঘটনা ঘটে। নিম্নমানের সামগ্রী দিয়ে কাজ করা হচ্ছে বলেও দাবি স্থানীয়দের।


এব্যাপারে রৌমারী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আজিজুর রহমান জানান, মুজিব শতবর্ষ উপলক্ষে “ভূমিহীন ও গৃহহীনদের পুনর্বাসন প্রকল্প (আশ্রয়ণ প্রকল্প-২) এর আওতায় দাঁতভাঙ্গা ইউনিয়নে ৩৫টি পরিবারকে এ সুবিধার আওতায় আনা হয়েছে। ১ম ধাপে ৯টি ঘর দেওয়া হয়েছে। প্রতিটি গৃহ নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১ লাখ ৭১ হাজার টাকা এবং ২য় ধাপে ২৬টি ঘর দেওয়া হয়েছে। যার প্রতিটি গৃহ নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১লাখ ৯০ হাজার টাকা। ইতিমধ্যে ৯টি গৃহ নির্মাণ শেষে সুবিধাভোগীদের মাঝে চাবি হস্তান্তর করা হয়েছে। বাকিগুলোর কাজ চলমান রয়েছে। উপজেলা প্রশাসন সরাসরি এ নির্মাণকাজের তত্ত্বাবধান করেন।
সোমবার সরে জমিনে গেলে ওই গ্রামের মতিয়ার রহমান বলেন, নীচু জায়গায় বালু মাটি দিয়ে ঘরগুলো নির্মাণ করা হয়েছে। ঘরের ফাউন্ডেশন না থাকায় নিচের মাটি ধসে ৪টি ঘর ভেঙে পড়েছে। কোন রকমে বালু ভরাট করে সাথে সাথে কাজ করায় এমনটি হয়েছে।
সুবিধাভোগীরা আরো জানান, জমি নীচু এবং বালু মাটি হওয়ায় সামান্য বৃষ্টিতেই ঘরের নিচের মাটি ধসে ৪টি ঘর ভেঁঙে গেছে। এভাবে ঘর ভেঙে পড়লে আমরা যাবো কোথায়?
রৌমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা আল ইমরান বলেন, যে ঘরগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে, তা মেরামত করে দেওয়া হচ্ছে। ইতিমধ্যে কাজ শুরু করা হয়েছে। মুলত মাটির কারনে এসব হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here