বেনাপোলের ভবারবেড় গ্রামের মানুষেরা যৌথ উদ‌্যেগে গ্রামটি লকডাউন করে রেখেছে ।।

0
11

বাংলার রূপ,বেনাপোল প্রতিনিধি।।

মহামারি করোনাভাইরাস সংক্রমণ রোধে বেনাপোল বন্দর এলাকার ভবারবেড় গ্রামের বাসিন্দারা স্বেচ্ছায় লকডাউন ঘোষণা করেছে। আর গ্রামের চারটি প্রবেশপথ বন্ধ করে দেয়া হয়েছে।

জরুরি প্রয়োজন ছাড়া কেউ গ্রাম থেকে বের হচ্ছেন না। আবার বাইরের কাউকেও প্রবেশ করতে দেয়া হচ্ছে না বলে জানা গেছে।বেনাপোলের ভবারবেড় গ্রামের মানুষেরা যৌথ উদ‌্যেগে  বুধবার (৮ এপ্রিল) দুপুরে গ্রামটিতে গিয়ে  লকডাউনের এ দৃশ্য চোখে পড়ে।

এ ব‌্যাপারে স্থানীয়রা জানান, সরকারি নির্দেশনা ভেঙে আশপাশের গ্রাম থেকে লোকজন  আড্ডা দিতে আসছেন। এতে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আসংখা বাড়ছে। তাই আমরা নিজেরাই লকডাউন ঘোষণা করেছি। স্থানীয় যুবকেরা গ্রামগুলোর প্রবেশপথে বাঁশ দিয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করেছেন। সেখানে একটি নোটিশ ঝুলিয়ে দিয়েছেন। নোটিশে লেখা আছে, প্রশাসন ও জনপ্রতিনিধি ছাড়া বহিরাগতদের গ্রামে প্রবেশ নিষেধ। গ্রামের প্রবেশপথে যুবকেরা নিরাপদ দূরত্ব রেখে অবস্থান করছেন। তারা অপ্রয়োজনে গ্রামের বাইরে যেতে নিরুৎসাহিত করছেন।

লকডাউনের উদ্যোগতা জিয়াউর ররহমান জানান, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতি করোনা ভাইরাস থেকে গ্রামবাসীকে রক্ষা করার জন্য এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এছাড়া  আড্ডা দেয়ার জন্য প্রতিদিন অনেক বহিরাগতরা এ গ্রামে আসেন। তারা সামাজিক দূরত্ব বজায় না রেখে অবাধে মানুষের সঙ্গে আড্ডা দেন ও চলাফেরা করেন। এতে গ্রামে করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি বাড়ছে। সচেতন হতে গ্রামবাসীর সঙ্গে আলোচনা করে এ উদ্যোগ নেয়া হয়েছে।

বেনাপোল পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মামুন খান এ বিষয় নিশ্চিত করে জানান, ভবারবেড় গ্রামের মানুষ একটি ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছেন।  আর এ  গ্রামের উদ্যোগের মতো বেনাপোলের অন্যান্য গ্রামের বাসিন্দাদের নেয়ার আহ্বান জানান তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here