জাবির অতিথি পাখি নিয়ে বেস্ট রিপোর্টিং আবারও মিডিয়া অ্যাওয়ার্ড পেল সাংবাদিক লিটন।

0
9

নিজস্ব প্রতিনিধিঃ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পাখি মেলা ২০২৪- এ অতিথি পাখির বেস্ট রিপোর্টিং করায় দ্বিতীয় বারের মতো কনজারভেশন মিডিয়া অ্যাওয়ার্ড পেয়েছেন এশিয়ান টেলিভিশনের স্টাফ রিপোর্টার ও আশুলিয়া প্রেসক্লাবে সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম খান লিটন।

শুক্রবার(১৯ জানুয়ারি) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তন প্রাঙ্গণে বেলুন উড়িয়ে ২৩তম এ পাখি মেলা শুভ উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. নুরুল আলম। গত ২০২২ এবং ২৩ সালে এশিয়ান টেলিভিশনে পাখি তথা জীববৈচিত্র সম্পর্কিত বিশেষ প্রতিবেদন প্রকাশ করায় বেস্ট রিপোর্টিং কনজারভেশন মিডিয়া অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

এসময় জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নুরুল আলম তিনটি ক্যাটাগরিতে প্রিন্ট ও ইলেকট্রনিকস মিডিয়াকে পুরস্কার প্রদান করেন। মূলত পাখি সংরক্ষণে গণসচেতনতা বাড়ানোর লক্ষ্যে প্রতিবছর এ মেলার আয়োজন করা হয়।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. কামরুল হাসান বলেন, মেলায় বাংলাদেশের পাখির নতুন প্রজাতি,বিপন্ন বা বিরল প্রজাতির পাখির সন্ধানের পর্যবেক্ষণের (ভিডিও ডকুমেন্টারি বা ছবি) উপর বিগ বার্ড বাংলাদেশ অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে।

উদ্বোধনী বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নুরুল আলম বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পাখির বসবাস উপযোগী পরিবেশ গড়ে তোলা হয়েছে। এই পরিবেশ ধরে রাখার দায়িত্ব সকলের।

বাংলাদেশ বার্ড ক্লাব ২০০০ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রথম পাখি মেলার আয়োজন করে। পরবর্তীতে পাখি সংরক্ষণে গণসচেতনতা বৃদ্ধির লক্ষে ২০০১ সাল থেকে ক্যাম্পাসে ধারাবাহিকভাবে পাখি মেলার আয়োজন করে আসছে বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here