চসিক নির্বাচন এলাকার ভোট কমেছে ১২৩৪৬ জন।

0
25
মোঃ সিরাজুল মনির
চট্টগ্রাম ব‍্যুরো:
চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনী এলাকা থেকে স্থানান্তরিত হওয়ার কারণে ভোটার কমেছে প্রায় ১২,৩৪৬ জন। ঘোষিত তফসিলে ভোটার সংখ্যা ছিল প্রায় সাড়ে ১৯ লাখ। বর্তমানে ভোটার সংখ্যা হচ্ছে ১৯ লাখ ৩৮ হাজার ৭০৬ জন।চট্টগ্রাম জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মো. আতাউর রহমান বলেন, ‘নির্বাচনের আগে অনলাইনে ভোটার স্থানান্তরের সুযোগ দেওয়া হয়েছিল। সেই সুযোগে অন্য জেলার ভোটাররা নিজেদের প্রয়োজনে নিজ জেলায় ভোটার হয়েছেন।

চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও সিটি নির্বাচনের রিটার্নিং অফিসার মুহাম্মদ হাসানুজ্জান বলেন, ‘১৩ ডিসেম্বর পর্যন্ত ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। আর এরইমধ্যে যারা অন্যত্র চলে গেছেন তাদের বাদ দেওয়া হয়েছে।

গত ১৬ ফেব্রুয়ারি চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। ঘোষিত তফসিল অনুযায়ী গত ২৯ মার্চ ভোটগ্রহণ হওয়ার কথা ছিল। করোনা সংক্রমণের কারণে ভোটগ্রহণ স্থগিত করা হয়।

গত ২ মার্চ হালনাগাদশেষে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করেছে ইসি। চূড়ান্ত তালিকা মতে, চসিক নির্বাচনে ভোটার তালিকা চূড়ান্ত করা হয়। তফসিল ঘোষণার সময় ভোটার ছিল ১৯ লাখ ৫১ হাজার ৫২ জন। এরমধ্যে পুরুষ ভোটার নয় লাখ ৯৮ হাজার ৭২৩ জন। নারী ভোটার নয় লাখ ৫২ হাজার ৩২৯ জন। ২০১৫ সালে অনুষ্ঠিত সিটি নির্বাচনের চেয়ে ভোটার বেড়েছিল এক লাখ ৩৭ হাজার ৬০৩ জন। ভোটার স্থানান্তরের সুযোগ দেওয়ার পর বর্তমান ভোটার সংখ্যা দাঁড়িয়েছে ১৯ লক্ষ ৩৮ হাজার ৭০৬ জন। এরমধ্যে পুরুষ ভোটার ৯ লক্ষ ৯২ হাজার ৩৩ জন এবং মহিলা ভোটার ৯ লক্ষ ৪৬ হাজার ৬৭৩ জন।

ভোটার সংখ্যা কমলেও ভোটকেন্দ্র ও ভোটকক্ষ রদ-বদল হয়নি। ৭৩৫ ভোটকেন্দ্রে ভোট দেবেন ভোটাররা। এরমধ্যে স্থায়ী ৭৩৩ ও অস্থায়ী কেন্দ্র দুটি। ভোটকক্ষ চার হাজার ৮৮৬টি। স্থায়ী ভোটকক্ষ ৪, ১২২টি ও অস্থায়ী কক্ষ ৭৬৪টি। সব কেন্দ্রে  ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here