গৃহনির্মাণ ঋণের পরিমাণ দ্বিগুণ করলো বাংলাদেশ ব্যাংক।

0
34

 

 

নিজস্ব প্রতিবেদক।

 

গৃহনির্মাণ ঋণ গ্রহীতাদের সুবিধার্থে  ঋণের সীমা বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক।১ কোটি ২০ লাখ টাকা থেকে সর্বোচ্চ ২ কোটি টাকা পর্যন্ত ঋণ উত্তোলন  করতে পারবেন গ্রাহক।

 

আজ মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের এক সার্কুলার জারি করে এই তথ্য প্রকাশ করেন।এবং দেশের সবগুলো ব্যাংক প্রধান নির্বাহীদের কাছে চিঠি পাঠান বাংলাদেশ ব্যাংক।

ব্যাংক নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি )প্রতিনিধিরা গত ৭ নভেম্বর বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবীরের সঙ্গে একটি বৈঠক করেন।
৭ নভেম্বরের বৈঠকে ব্যাংকার্স বাংলাদেশের প্রতিনিধিরা,বাংলাদেশ ব্যাংকের কাছে গৃহঋণের  সর্বোচ্চ সীমা ১ কোটি ২০ লাখ টাকা  থেকে বাড়িয়ে ২ কোটিতে উন্নীত করার একটি আবেদন করেন।এবং বাংলাদেশ ব্যাংক এই আবেদনে সম্মতি প্রকাশ করেন।

 

কেন্দ্রীয় ব্যাংকের,ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) আহসানউল্ললা বাংলার রূপ নিউজ টোয়েন্টিফোর কে জানান,বৈঠকের ওই আবেদনের পরিপ্রেক্ষিতে,আজ মঙ্গলবার সার্কুলারটি জারি করা হয়েছে।

 

 

সার্কুলারে উল্লেখ থাকে যে, নির্মাণসামগ্রীর মূল্যবৃদ্ধি, দেশে উচ্চতার মধ্যবিত্ত গোষ্ঠীর সংখ্যা বৃদ্ধি, মাথাপিছু আয় বৃদ্ধি,এবং দেশের আনুষঙ্গিক  চাহিদার দিকগুলো বিবেচনা করে এই সিদ্ধান্তে উপনীত হয়েছে।

 

তবে কোনো পরিবর্তন আনা হয়নি মূলধনের  অনুপাতে।এটা পূর্বের হারে ৭০:৩০ রয়েছে। যেমন ব্যাংক এক কোটি টাকার ফ্ল্যাটে ৭০ লক্ষ টাকা ঋণ প্রদান করবে, বাকি ৩০ লক্ষ টাকা বহন করবে গ্রাহক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here