করোনা ভাইরাস শনাক্তকরণ কিট ২৫ এপ্রিল সরকারের কাছে জমা দেবে গণস্বাস্থ্য

0
5

 বাংলার রূপ, নিজস্ব প্রতিবেদক।।

করোনা ভাইরাস শনাক্তকরণ কিট অনুমোদনের জন্য আগামী ২৫ এপ্রিল সরকারের কাছে জমা দেবে গণস্বাস্থ্য কেন্দ্র। বৃহস্পতিবার (২৩ এপ্রিল) গনমাধ‌্যমকে এ কথা জানিয়েছেন গণস্বাস্থ্যকেন্দ্রের প্রতিষ্ঠাতা ড: জাফরুল্লাহ চৌধুরী।
এর আগে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ১১ এপ্রিল কিট হস্তান্তরের কথা জানানো হয়েছিল। কিন্তু বিদ্যুৎ বিভ্রাটের কারণে কিটের পুরো ব্যাচটিই নষ্ট হয়ে যাওয়ায় তাদেরকে ঘোষিত সময় থেকে পিছিয়ে আসতে হয়।
জাফরুল্লাহ চৌধুরী জানান, বৈদ্যুতিক বিপর্যয়ের কারণে কিটের পুরো ব্যাচটিই নষ্ট হয়ে যায়। তাদের নিজস্ব জেনারেটর চালু হতে আধা মিনিট সময় লাগে। ওই সময়ের মধ্যেই নষ্ট হয়ে যায় কিটগুলো। একারণেই ঘোষিত সময় থেকে তাদের পিছিয়ে আসতে হয়।

এ সময় জাফরুল্লাহ চৌধুরী বলেন, অতীতের দুঃখের কথা আর কি বলব! এখন সব ঠিক হয়ে গেছে। আগামী ২৫ এপ্রিল সকাল ঠিক ১১টায় আমরা কিটগুলো হস্তান্তর করবো। সরকারের অনুমোদন পেলেই তারপর দুয়েকদিনের মধ্যেই কিট সরবরাহ শুরু করবো। প্রতিদিন ১০ হাজার করে কিট সরবরাহ করা হবে।

পল্লীবিদ্যুৎ চেয়ারম্যান নিজে এখন বিদ্যুৎ সরবরাহের বিষয়টি দেখছেন বলেও জানান তিনি। এছাড়া শুল্ক বিভাগ ছুটির দিনেও জরুরি ভিত্তিতে কাঁচামাল ছাড় করে সহায়তা করেছেন।

কোভিড-১৯ ডট ব্লট প্রজেক্টের আওতায় গণস্বাস্থ্য প্রথম দফায় এক লাখ কিট উৎপাদনের লক্ষ্যমাত্রা ঠিক করেছে। বিজ্ঞানী বিজন কুমার শীল ও তার দল যে কিটটি উৎপাদনের চেষ্টা করছেন সেটির মাধ্যমে ১৫ মিনিটে করোনা রোগী শনাক্ত করা যাবে। ভাইরাসটি শরীরে প্রবেশের ৭২ ঘণ্টা পর এই কিটটি তা শনাক্ত করতে পারবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here