ইলিশ ধরতে বাধা দেয়ায় জেলেদের ইটের আঘাতে আহত মেরিন অফিসার। 

0
8
রাহাদ সুমন,
বানারীপাড়া(বরিশাল)প্রতিনিধি:
বরিশালের বানারীপাড়ায়  সন্ধ্যা নদীতে ইলিশের প্রধান প্রজনন মৌসুমে ডিমওয়ালা মা ইলিশ নিধন বন্ধে অভিযানকালে জেলেদের হামলায় উপজেলা মেরিন ফিসারিজ অফিসার প্রতুল জোয়াদ্দার গুরুতর আহত হয়েছেন। মা ইলিশ  সংরক্ষণ  অভিযানের দ্বিতীয় দিন  ১৪ অক্টোবর শনিবার দুপুরে উপজেলার সৈয়দকাঠি ইউনিয়নের নলশ্রী- দিদিহার গ্রাম সংলগ্ন সন্ধ্যা নদীতে ফাইটার ট্রলার নিয়ে কারেন্ট জাল দিয়ে ইলিশ নিধন করছিলেন ৬/৭ জন অসাধু জেলে। খবর পেয়ে নদীতে অভিযানে থাকা উপজেলা মৎস্য কর্মকর্তা নাসির উদ্দিন ও মেরিন অফিসার প্রতুল জোয়াদ্দার তাদের ট্রলার নিয়ে জেলেদের আটক করতে ঘটনাস্থলে যান। অভিযানের ট্রলার দেখে জেলেরা তাদের ট্রলার দ্রুত চালিয়ে নলশ্রী এলাকার শাখা খালে ঢুকে যায়। তাদের ধাওয়া করে সেখানে অভিযানের ট্রলারটি পৌছলে তীর থেকে জেলেরা ইটপাটকেল মারতে থাকে। এতে তীরে থাকা জেলেদের ঘরের ভিতর থেকে নারীরাও ইট ছুড়ে মারে। এতে উপজেলা মেরিন অফিসার প্রতুল জোয়াদ্দারের মাথা ফেটে যায়। তাকে রক্তাক্ত অবস্থায় উদ্ধার করে বানারীপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ভর্তি করা হয়।
পরে খবর পেয়ে মোবাইল কোর্ট পরিচালনার জন্য উপজেলা সহকারি কমিশনার (ভূমি) আবুজর মোহাম্মদ ইজাজুল হক ঘটনাস্থলে যান। কিন্তু তিনি যাওয়ার পূর্বেই জেলেরা পালিয়ে যান।  এসময় স্থানীয়দের কাছ থেকে হামলাকারী ৭ জেলের নাম পেয়েছেন তিনি। এরা হল লাইজু বেগম,রুহুল আমিন,আছিয়া বেগম জামাল,সাদ্দাম,তানভীর ও কাওছার। এ বিষয়ে ম‍্যাজিট্রেট’র সঙ্গে অভিযানে যাওয়া বানারীপাড়া উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ নাসির উদ্দিন বলেন, হামলাকারী ওই ৭ জেলেকে  সন্ধ্যার মধ্যে থানায় নিয়ে আসার জন্য স্থানীয় ওয়ার্ড মেম্বার জামাল হোসেনকে দায়িত্ব দেওয়া হয়েছিল। কিন্তু তারা না আসায় এ ব্যপারে বানারীপাড়া থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে।
এ ব্যপারে বানারীপাড়া থানার ওসি এসএম মাসুদ আলম চৌধুরী বলেন, প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ এবং আসামীদের গ্রেফতারে যৌথ অভিযান পরিচালনা করা হবে।
এ প্রসঙ্গে বানারীপাড়া উপজেলা নির্বাহী অফিসার ফাতিমা আজরিন তন্বী মা ইলিশ রক্ষায় তার অবস্থান জিরো টলারেন্সে জানিয়ে বলেন, সন্ধ্যা নদীতে  অভিযানের সময় মেরিন ফিসারিজ অফিসারের ওপর হামলাকারীদের আইনের আওতায় এনে কঠোর শাস্তি দেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here